জেনে নিন ভাত-দুধ-ফল খাওয়ার সঠিক সময়

img

ডেস্ক প্রতিবেদকঃ 

ভাত, দুধ, ফল- এগুলোর মতো খাবার বা খাদ্য উপাদান আমাদের শরীর স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি। কিন্তু যখন তখন ফল, ভাত, দুধ খেলে উপকারের চেয়ে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি।  তবে এই খাবারগুলো কখন খেতে হবে তা আমরা অনেকেই জানি না।

তবে যখন তখন ফল, ভাত ও দুধ খেলে উপকারের চেয়ে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি! আসুন জেনে নেই এসব খাবার খাওয়ার সঠিক সময়-

১. সকালে বা দুপুরে ভাত খেলে তা আমাদের শরীরে শক্তির জোগান দিয়ে থাকে। কিন্তু রাতে ভাত না খাওয়াই ভাল। কারণ, রাতে ভাত খেলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। ব্যালেন্সড ডায়েটের ক্ষেত্রে সারাদিনের যেকোনো সময় অল্প পরিমাণে ভাত রাখতেই হবে।
 
২. চিকিৎসকদের মতে, রাতে উষ্ণ দুধ খেয়ে শুতে পারলে ভাল ঘুম হয়। একই সঙ্গে ত্বক কোমল ও দীপ্তিময় হয়ে ওঠে। সকালে বেকফাস্টেও দুধ খেতে পারেন। যারা সকালে জিম বা শরীরচর্চা করেন, তাদের জন্য ব্রেকফাস্টে দুধ অপরিহার্য। 

৩. সকালে বা দুপুরে খাবারে আলু খেলে এর খনিজ ও শর্করা রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আলু খেলে এতে থাকা ক্যালোরি শরীরের ওজন বাড়িয়ে দেয়।

৪. ব্রেকফাস্টে অনেকেই আপেল খান। আপেলে থাকা পেকটিন রক্তচাপ আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আপেল খেলে সেই পেকটিনই হজমের সমস্যা তৈরি করতে পারে।

৫. সকালে বা দুপুরে কলা খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়। বাড়ে ত্বকের ঔজ্জ্বল্যও। কিন্তু রাতে খাবারের পর কলা খেলে ঠাণ্ডা লেগে যাওয়ার আশঙ্কা থাকে। হজমেও সমস্যা তৈরি হতে পারে।

৬. সকালে বা দুপুরে খাওয়ার পর কমলালেবু খেলে হজম ভাল হয়। কিন্তু সকালে উঠেই খালি পেটে কমলালেবু খেলে পেটে ব্যথা থেকে গ্যাস-অম্বলের নানা সমস্যা হতে পারে।

৭. সকালে বা দুপুরে খাওয়ার সঙ্গে স্যালাড হিসাবে বা রান্নায় দিয়ে টোম্যাটো খেতেই পারেন। এতে হজম ভাল হয়, রান্নার স্বাদও বাড়ে। কিন্তু রাতে টোম্যাটো খেলে পেটের সমস্যা হতে পারে।

৮. দই খাওয়ার সবচেয়ে ভালো সময় বিকালে। দই হজম প্রক্রিয়ায় সহায়তা করে এবং হজম পদ্ধতিকে শান্ত করে। ঠাণ্ডা এবং কফের প্রবণতা থাকে রাতে দই খেলে দেহে অতিরিক্ত শ্লেষ্মা তৈরি হবে। 

৯. মাংস খাওয়ার সেরা সময়টি হলো দুপুরে। মাংস হজম একটু কঠিনই বটে। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে প্রোটিন। মাংস শরীরে শক্তি যোগায় এবং মনোযোগ বাড়াতে সহায়তা করে। তবে এই উপকারিতাগুলো পাওয়ার জন্য দিনের বেলায় খেতে হবে।

১০. পনির খাওয়ার সেরা সময় হলো সকালে। পনির মাংসের কাজ করে। পেট ফোলা কমায় এবং ওজন নিয়ন্ত্রণে রাখে। রাতে পনির খেলে বদহজম এবং চর্বি জমা হতে পারে।