৩য় থেকে ৫ম শ্রেণির পাঠদানও রেডিও-টিভিতে

img

নিজস্ব প্রতিবেদকঃ 

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা হওয়ায় শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি থেকে রক্ষা করতে তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য টেলিভিশন ও রেডিওতে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পাঠদানের পাশাপাশি খুদেবার্তার মাধ্যমে দেয়া হবে প্রয়োজনীয় দিক নির্দেশনা।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও এটুআই প্রকল্পের মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়োজিত এক সভায় সিদ্ধান্তটি জানানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘এ টু আই’প্রকল্পের কারিগরি সহায়তায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এই কার্যক্রম পরিচালনা করবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন  বলেন, ‘এটুআই এর সঙ্গে সভা হয়েছে। পড়ালেখার যাতে ক্ষতি না হয় সেই দিকটি বিবেচনা করে এই উদ্যোগ। তবে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের এ কার্যক্রমের আওতায় আনা ফলপ্রসূ হবে না।

তিনি বলেন, মূলত প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে এ কার্যক্রমের আওতায় আনা ফলপ্রসূ হবে না। তাই আমরা ৩য় থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে এই কার্যক্রমের আওতায় আনার উদ্যোগ নিয়েছি। এটি প্রক্রিয়াধীন রয়েছে। এটুআই এর সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা তাদের কয়েকটি প্রস্তাব দিয়েছি। আমাদের পরামর্শের ভিত্তিতে তারা একটি রূপরেখা তৈরি করবে। এরপর পরবর্তী সভা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

ইতিমধ্যে মাধ্যমিকেও মঙ্গলবার থেকে টেলিভিশনে পাঠদান শুরু হতে যাচ্ছে। তবে প্রাথমিক এক ধাপ এগিয়ে। সচিব আকরাম বলেন, ‘অনেকের বাসায় টেলিভিশন নেই, এ কারণে এই শ্রেণি পাঠ রেডিওতে সম্প্রচার করা হবে।’