করোনা: দূরত্বের মাধ্যমে সংক্রমণ কমবে ৬২%

img

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় নিজেকে কোয়ারেন্টাইনে রাখা বা সামাজিক দূরত্ব বজায় রাখা। শুধুমাত্র দূরত্ব বজায় রাখার মাধ্যমে আক্রান্তের হার ৬২ শতাংশ কমানো যাবে বলে জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) গবেষকরা।

বারবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সামাজিক দূরত্বের ওপর জোর দিয়ে আসছে। এনিয়ে চিকিৎসক মহলেও কোনও দ্বিমত নেই। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর তাদের সাম্প্রতিকতম সমীক্ষায় জানিয়েছে, সোশাল ডিসট্যান্সিং আর কোয়ারেন্টাইন মানা হলে করোনা প্রকোফ ৬২ শতাংশ কমানো যেতে পারে। অত্যন্ত কঠোরভাবে লোকজনের চলাচল বন্ধ করতে হবে। তাদের অন্যের সংস্পর্শ আসতে দেওয়া হবে না। তাদের গৃহবন্দি হয়ে থাকতে হবে।

তারা আগেই জানিয়েছিল দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, কলকাতায় করোনার সংক্রমণ বেশি হতে পারে। কারণ সেসব জায়গায় অন্য দেশ থেকে আসা লোকের সংখ্যা বেশি। দেখা গিয়েছে, একজন আক্রান্ত ব্যক্তির থেকে দেড় থেকে ৫ জন করোনায় সংক্রমিত হওয়ার সম্ভবনা। এই অবস্থায় করোনা আক্রান্তদের অন্তত অর্ধেককে তিনদিনের মধ্যে বিচ্ছিন্ন করে কোয়ারেন্টাইনে রাখা হলে তা ৬২ শতাংশ কমানো যেতে পারে। না হলে বিপর্যয় কমার আশঙ্কা মাত্রই ২ শতাংশ। কঠোরভাবে সামাজিক দূরত্ব পালন করা হলে করোনার সংক্রমণ শ্লথ করা যেতে পারে। ফলে স্বাস্থ্যব্যবস্থার ওপর চাপ কমবে।