সকলের শুভবুদ্ধির উদয় হোক: সারোয়ার আলম

img

নিজস্ব প্রতিবেদকঃ 

রাজধানীর যাত্রাবাড়ীর চালের আড়তে অভিযান চালিয়ে অতিরিক্ত দামে চাল বিক্রির প্রমাণ পাওয়া যায়। অভিযানে ১৮টি আড়তকে ১৭ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টায় শুরু হয় এই অভিযান। অভিযানের নেতৃত্ব দেন র‍্যাবের নির্বাহী মাজিস্ট্রেট সারোয়ার আলম। অভিযানের সহযোগিতা করেছে র‍্যাব-১০।

তিনি বলেন, অভিযানের কোনো পূর্ব পরিকল্পনা ছিল না। তবে বিশ্বস্ত সূত্রে জানতে পারি, যাত্রাবাড়ী চালের আড়তের মালিকরা অতিরিক্ত মূল‍্য কমানোর পরিবর্তে আরও মূল‍্য বাড়ানোর পাঁয়তারা করছে। এ বিষয়ে ব্যবসায়ীরা সোমবার রাতে মিটিং করেছে। সে মোতাবেক কিছু আড়ত বন্ধ রেখেছে। এরপর বেলা ১১টায় শুরু হয় এই অভিযান। চলে রাত সাড়ে ১২টা পর্যন্ত।

তিনি আরও বলেন, অভিযানে অতিরিক্ত মূল্যে চাল বিক্রয় করায় রাজধানীর যাত্রাবাড়ীর ১৮টি আড়তে অভিযান চালিয়ে ১৭ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করেছে আদালত।

সারোয়ার আলম বলেন, অভিযান শেষে ব‍্যবসায়ীরা অঙ্গীকার করেন যে তারা আগামীকাল থেকে চালের দাম কমাবেন। তাদের সকলের শুভবুদ্ধির উদয় হোক।

চাল নিয়ে চালবাজদের ধরতে অভিযানে গিয়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম তার ফেসবুকে এই স্টাটার্সটা দেন। মুহূর্তের মধ্যে সেটা ভাইরাল হয়। তার এই কার্যক্রমের প্রশংসা করেন সবাই। সারওয়ারের পোস্টে লাইক পড়ে সাড়ে ছয় হাজারের বেশি। যাতে কমেন্টস করেছেন সাড়ে নয়শ ফেসবুক ব্যবহারকারী এবং পোস্টটি শেয়ার হয়েছে প্রায় চারশজন।

ইকবাল উদ্দিন নামে একজন ফেসবুক ব্যবহারকারী কমেন্টেসে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ ভালো লোকের দুর্নাম বেশি, তারপরেও কাজ করতে হবে। আমরা সাধারণ মানুষ ও আল্লাহ আপনার সাথে আছে। আমিন’

হ্যান্ডগ্লাভস এবং ফেসমাস্ক পড়ে দায়িত্বপালন করতে বলেছেন মাহবুব আলম নামে একজন। তিনি লিখেছেন, ‘ভাই দয়াকরে হ্যান্ডগ্লাভস এবং ফেসমাস্ক পরে ডিউটি করবেন। কারণ আপনার মতো নীতিবান মানুষ বাংলাদেশে খুবই প্রয়োজন। আমরা আপনাকে দীর্ঘদিন আমাদের মাঝে পেতে চাই।’

হাসান তউসিফ ইকবাল লিখেছেন, ‘স্যার আপনার কর্মতৎপরতার জন্যে পাইকারি বাজারীরা দাম বাড়াতে পারেনি। ফলে বিভিন্ন জেলার খুচরা ব্যবসায়ীরাও দাম বাড়াতে পারেনি। ধন্যবাদ ও কৃতজ্ঞতা স্যার।’

আল আমিন লিখেছেন, ‘স্যার নিজের নিজের দিকে খেয়াল রাখবেন। আপনার পারসোনাল প্রটেকশন খুব জরুরি। আপনার সিকিউরিটি বাড়াতে হবে। মনে রাখবেন আপনাকে আমাদের দেশে বড় প্রয়োজন।’

মো. জাহিদুল ইসলাম লিখেছেন, ‘এই সংকটময় মুহূর্তে আল্লাহ আপনার সহায় হোক।’ সৈকত খান লিখেছেন, ‘স্যার আপনি জনপ্রশাসনের গর্ব

এর আগে সারোয়ার আলমের নেতৃত্বের শনিবার ও রবিবার রাজধানীর যাত্রাবাড়ী ও বাবুবাজারের আড়তগুলোতে বেশি দামে পেঁয়াজ, আদা, আলু বিক্রির খবরে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে যাত্রাবাড়ীর ৩১টি আড়ত এবং একটি হিমাগারে অভিযান চালিয়ে ৫০ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। একই অপরাধে রবিবার ২৬টি আড়তদারকে ৪৩ লাখ টাকা জরিমানা এবং সোমবার চালনিয়ে কারসাজির অভিযোগে ১১ আড়ত মালিককে ১৪ লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে নিত্যপণ্যের কৃত্রিম সংকট দেখিয়ে দাম বাড়িয়ে দেয় ব্যবসায়ীরা। গুটিকয়েক ব্যবসায়ী এই সিন্ডিকেটের সঙ্গে জড়িত। তাদের আইনের আওতায় আনতে প্রতিনিয়ত অভিযান চালাচ্ছেন সারোয়ার আলম।