বিশ্বে করোনায় আক্রান্ত ৫২ লাখ ছাড়াল, মৃত্যু ৩ লাখ ৩৫ হাজার

img

আন্তর্জাতিক ডেস্ক:

করোনা ভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। এর মধ্যে কয়েকটি দেশে এর প্রকোপ ভয়ংকর রূপ নিয়েছে। ভাইরাস মোকাবিলায় দেশে দেশে চলছে লকডাউন, জরুরি অবস্থাসহ নানা পদক্ষেপ। মার্কিন জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার বিকাল সোয়া ৪ টায় করোনায় সারা বিশ্বে মারা গেছে ৩ লাখ ৩৫ হাজার ৫৩ জন। আর আক্রান্ত হয়েছেন ৫২ লাখ ১৭ হাজার ২৫৩ জন।

তাদের মধ্যে বর্তমানে ২৭ লাখ ৭৮ হাজার ৪৯৪ জন চিকিৎসাধীন এবং ৪৫ হাজার ৬২০ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ২০ লাখ ৮০ হাজার ৯২১ জন সুস্থ হয়ে উঠেছেন।

বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্ত ১৬ লাখ ২১ হাজার ১৯৬, সুস্থ হয়েছে ৩ লাখ ৮২ হাজার ২৪৪, মারা গেছে ৯৬ হাজার ৩৫৯ জন। এখন পর্যন্ত করোনায় সর্বোচ্চ মৃত্যু এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে। 

আর যেসব দেশে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে, সেগুলো হলো- রাশিয়ায় আক্রান্ত ৩ লাখ ২৬ হাজার ৪৪৮, সুস্থ হয়েছে ৯৯ হাজার ৮২৫, মারা গেছে ৩ হাজার ২৪৯ জন। ব্রাজিলে আক্রান্ত ৩ লাখ ১০ হাজার ৯২১, সুস্থ হয়েছে ১ লাখ ২৫ হাজার ৯৬০, মারা গেছে ২০ হাজার ৮২ জন। স্পেনে আক্রান্ত ২ লাখ ৮০ হাজার ১১৭, সুস্থ হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৯৫৮, মারা গেছে ২৭ হাজার ৯৪০ জন। 

যুক্তরাজ্যে আক্রান্ত ২ লাখ ৫০ হাজার ৯০৮, সেখানে কর্তৃপক্ষ সুস্থতার সংখ্যা প্রকাশ করেনি, মারা গেছে ৩৬ হাজার ৪২ জন। ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৮ হাজার ৬, সুস্থ হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৫৬০, মারা গেছে ৩২ হাজার ৪৮৬ জন। ফ্রান্সে আক্রান্ত ১ লাখ ৮১ হাজার ৮২৬, সুস্থ হয়েছে ৬৩ হাজার ৮৫৮, মারা গেছে ২৮ হাজার ২১৫ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ২১, সুস্থ হয়েছে ১ লাখ ৫৯ হাজার, মারা গেছে ৮ হাজার ৩০৯ জন। 
  
করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত ৮২ হাজার ৯৭১, সুস্থ হয়েছে ৭৮ হাজার ২৫৫, মারা গেছে ৪ হাজার ৬৩৪ জন। কানাডাতে আক্রান্ত ৮১ হাজার ৩২৪, সুস্থ হয়েছে ৪১ হাজার ৭১৫, মারা গেছে ৬ হাজার ১৫২ জন। মেক্সিকোতে আক্রান্ত ৫৯ হাজার ৫৬৭, সুস্থ হয়েছে ৪০ হাজার ৬৫৭, মারা গেছে ৬ হাজার ৫১০ জন।

ইকুয়েডরে আক্রান্ত ৩৫ হাজার ৩০৬, সুস্থ হয়েছে ৩ হাজার ৫৫৭, মারা গেছে ২ হাজার ৯৩৯ জন। সুইডেনে আক্রান্ত ৩২ হাজার ১৭২, সুস্থ হয়েছে ৪ হাজার ৯৭১, মারা গেছে ৩ হাজার ৮৭১ জন। সুইজারল্যান্ডে আক্রান্ত ৩০ হাজার ৬৯৪, সুস্থ হয়েছে ২৭ হাজার ৯০০, মারা গেছে ১ হাজার ৮৯৮ জন। পর্তুগালে আক্রান্ত ২৯ হাজার ৯১২, সুস্থ হয়েছে ৬ হাজার ৪৫২, মারা গেছে ১ হাজার ২৭৭ জন।

আয়ারল্যান্ডে আক্রান্ত ২৪ হাজার ৩৯১, সুস্থ হয়েছে ২১ হাজার ৬০, মারা গেছে ১ হাজার ৫৮৩ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত ২০ হাজার ১৬২, সুস্থ হয়েছে ৪ হাজার ৮৩৮, মারা গেছে ১ হাজার ২৭৮ জন। ভারতে আক্রান্ত ১ লাখ ১৯ হাজার ৪১৯, সুস্থ হয়েছে ৪৮ হাজার ৯৫৭, মারা গেছে ৩ হাজার ৫৯৯ জন। পাকিস্তানে আক্রান্ত ৫০ হাজার ৬৯৪, সুস্থ হয়েছে ১৫ হাজার ২০১, মারা গেছে ১ হাজার ৬৭ জন।
 
এ ছাড়া,  বাংলাদেশে আক্রান্ত ৩০ হাজার ২০৫, সুস্থ হয়েছে ৬ হাজার ১৯০, মারা গেছে ৪৩২ জন।