বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ কাল,কখন শুরু হবে আর কখন শেষ ?

img

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

চন্দ্রগ্রহণ তিন ধরণের হয় - পূর্নগ্রাস চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। একটি পূর্ণিমা চলাকালীন, যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝে আসে তখন এটি সূর্যের রশ্মিকে সরাসরি চাঁদে পৌঁছতে বাধা দেয়। এটি চাঁদের উপর একটি ছায়া সৃষ্টি করে যা চন্দ্রগ্রহণ হিসাবে পরিচিত।

আগামীকাল শুক্রবার চন্দ্রগ্রহণ। এশিয়ার অনেক দেশ থেকেই এই গ্রহণ দেখা যাবে। এবারের গ্রহণ উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এটি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ।

উপচ্ছায়া চন্দ্রগ্রহণ কী?

উপচ্ছায় চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনজন সরলরেখায় থাকে না। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ।

কখন দেখা যাবে? এবারের গ্রহণ ৩ ঘণ্টা ১৮ মিনিটের। বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিটে থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১ টা ২৮ মিনিট পর্যন্ত।

বাংলাদেশ ছাড়াও রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকায় এই গ্রহণ দেখা যাবে। তবে এই গ্রহণের ক্ষেত্রে সাধারণ চাঁদের সঙ্গে তার ফারাক করা মুশকিল।

কেমন ভাবে দেখা যাবে গ্রহণ? চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্র ভাবে ধরা পড়বে আপনার চোখে।

গ্রহণের কুপ্রভাব আছে কী? চন্দ্রগ্রহণ হয় একেবারেই বৈজ্ঞানিক কারণে। তাই এর কোনো কুপ্রভাব নেই।

উল্লেখ, এই বছর ১০ জানুয়ারি ছিল প্রথম চন্দ্রগ্রহণ, আগামীকাল শুক্রবার ৫ জুন হবে দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এরপর বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ হবে ৫ জুলাই। বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে ৩০ নভেম্বর।