অক্টোবরে সিলেটে আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ

img

ক্রীড়া ডেস্ক:

বিশ্বব্যাপী করোনার প্রকোপ একটু কমতে থাকায় মাঠে ফুটবল ফেরানোর পরিকল্পনা হাতে নিয়েছে ফিফা। বিভিন্ন টুর্নামেন্টের সূচি নতুন করে নির্ধারণ করা হচ্ছে। করোনার কারণে স্থগিত থাকা বিশ্বকাপ ও এশিয়ান কাপ ফুটবলের ম্যাচগুলোর নতুন তারিখ নির্ধারণ করেছে এএফসি।

বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ জানিয়েছেন, ‘ফিফার নির্দেশনা অনুসারে এএফসি আগামী অক্টোবর ও নভেম্বরে বাছাইয়ের গ্রুপ পর্বের বাকি ম্যাচগুলো আয়োজন করবে।’

‘ই’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান। বাংলাদেশ ৮ ম্যাচের চারটি খেলেছে। বাকি ৪ ম্যাচের দুটি অক্টোবরে ও দুটি হবে নভেম্বরে।

নতুন সূচি অনুযায়ী বাংলাদেশ আগামী ৮ অক্টোবর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ খেলবে সিলেটে। পরে ১৩ অক্টোবর দোহায় খেলবে কাতারের বিপক্ষে ফিরতি ম্যাচটি। বাংলাদেশ শেষ দুটি ম্যাচ খেলবে নভেম্বরে ভারত ও ওমানের বিরুদ্ধে। নতুন সূচি অনুযায়ী ১২ ও ১৭ নভেম্বর ঢাকায় হবে এ ম্যাচ দুটি।

বাছাইপর্বে বাংলাদেশ চার ম্যাচ শেষ করেছে। প্রথম ম্যাচে তাজিকিস্তানের দুশানবেতে আফগানিস্তানের কাছে হেরেছে ১-০ গোলে। দ্বিতীয় ম্যাচে ঢাকায় কাতারের কাছে হেরেছে ২-০ গোলে।

তৃতীয় ম্যাচে কলকাতায় ভারতের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে। ৪২ মিনিটে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। নিশ্চিত জয় হাতছাড়া হয় ৮৮ মিনিটে গোল খেয়ে। চতুর্থ ম্যাচে ওমানের মাটিতে তাদের কাছে হেরেছে ৪-১ গোলে।

ভারত ৫ ম্যাচের মধ্যে তিনটি ড্র করেছে। ৩ পয়েন্ট নিয়ে তারা আছে ৫ দেশের মধ্যে চারে। ৪ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে আফগানিস্তান।