পরীক্ষা ছাড়া অটো প্রমোশন নয়: শিক্ষা মন্ত্রণালয়

img

নিজস্ব প্রতিবেদকঃ 

পরীক্ষা ছাড়াই শিক্ষার্থীদের অটো প্রমোশন দেওয়ার তথ্যকে ভিত্তিহীন ও গুজব বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

৯ জুলাই, বুধবার এক বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয় জানায়, সম্প্রতি বেশ কিছু গণমাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণিতে পরীক্ষা ছাড়াই অটো প্রমোশন দেওয়া হবে মর্মে প্রতিবেদন ছাপা হয়েছে। এ বিষয়টি ভিত্তিহীন ও গুজব। শিক্ষা মন্ত্রণালয় এখনও এ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। 

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়,  ‘বিভিন্ন গণমাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণিতে পরীক্ষা ছাড়াই অটো প্রমোশন দেয়া হবে মর্মে প্রতিবেদন ছাপা হয়েছে। বিষয়টি ভিত্তিহীন ও গুজব। শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত এখনও নেয়নি।’

চলমান পরিস্থিতিতে সরকার দেশের শিক্ষা ব্যবস্থা এগিয়ে নিতে নতুন উদ্যোগ গ্রহণ করে। স্কুলের শিক্ষার্থীদের জন্য দূরশিক্ষণ (টেলিভিশনে ক্লাস) এর ব্যবস্থা করে। সেখানে শিক্ষার্থীদের শ্রেণিভিত্তিক পাঠ দান করা হয়। একি করোনা দুর্যোগ কালীন প্রশংসার দাবিদার। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নতুন ঘোষণা অনুযায়ী, শিক্ষাপ্রতিষ্ঠানে  ছুটি আগামী ৬ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। সরকার থেকে আগেই ইঙ্গিত দেওয়া হয়েছে এই ছুটি সেপ্টেম্বর পর্যন্ত গড়াতে পারে। ফলে দীর্ঘ ছুটিতে শিক্ষার্থীরা পড়াশোনায় মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। 

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে টানা প্রায় ছয় মাস অনির্ধারিত বন্ধে দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরে এ বছর আর ক্লাস হওয়ার খুব একটা সময় থাকছে না। এ অবস্থায় শিক্ষার্থীদের ওপরের শ্রেণিগুলোতে ওঠার জন্য মূল্যায়নের নানা বিকল্প চিন্তা নিয়ে কাজ শুরু করেছে শিক্ষা প্রশাসন। এখন পর্যন্ত সিলেবাস কাটছাঁট করে সংক্ষিপ্ত পরিসরে মূল্যায়নের বিষয়টিকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

উল্লেখ, করোনা মহামারি রোধে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনার প্রভাবে পূর্ব নির্ধারিত এইচএসসি ও সমমানের পরীক্ষাও স্থগিত হয়ে যায়। স্কুল-কলেজের ছুটির মেয়াদ কয়েক দফায় বাড়িয়ে ৬ আগস্ট পর্যন্ত করা হয়। তবে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে এ বিষয়ে কোন সুনির্দিষ্ট তথ্য নেই।