দাঁতের হলদেটে ভাব দূর করার ঘরোয়া উপায়

img

ডেস্ক প্রতিবেদক:

দাঁতের রং নিয়ে অনেকের সমস্যার অন্ত নেই। নিয়মিত ব্রাশ করার পরও দাঁতের হলদেটে ভাব না যাওয়ায় চিন্তায় পড়েন অনেকে। তবে এই সমস্যার সমাধান খুব বেশি কঠিন কাজ নয়। তবে কারো কারো দাঁতের মূল রং-ই হলদেটে হয়।

আবার কারো দাঁত নানান কারণে হলুদ হয়ে যায়। তার মধ্যে রয়েছে কিছু খাবারের প্রভাব, আবার কিছু কিছু অভ্যাসও দাঁত হলুদ করে দেয়। তবে নানান কারণে যেমন দাঁত হলুদ হয়ে যায় তেমন নানান ঘরোয়া উপায়ে হলুদ হয়ে যাওয়া দাঁত সাদাও করা যায়।     

কলার খোসা

কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়। তবে কলার খোসা দিয়ে দাঁত ঘষার পর অবশ্যই উষ্ণ গরম পানি দিয়ে ভালো করে কুলকুচি করতে হবে।

তুলসি পাতা

তুলসি পাতা দাঁতের স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। বেশি করে তুলসি পাতা নিয়ে সেগুলোকে রোদে শুকিয়ে নিতে হবে। পাতাগুলো একেবারে শুকিয়ে গেলে গুঁড়া করে যেকোনো টুথপেস্টের সঙ্গে মিশিয়ে নিয়মিত ব্রাশ করলে দাঁতের হলুদ ভাব একেবারে চলে যাবে। সেই সঙ্গে দাঁতে বিভিন্ন রোগের প্রকোপও কমে যাবে।

লবঙ্গ এবং নুন

আজকাল অনেক টুথপেস্টেই লবঙ্গ আর নুন থাকার কথা দাবি করা হচ্ছে। তার কারণ হল দাঁতকে সুস্থ রাখতে এই দু’য়ের কোনো তুলনা হয় না। দাঁতের যত্নে লবঙ্গ তেলের ব্যবহার বহু প্রাচীন কাল ধরেই হয়ে আসছে। তেমনই কাঁচা লবঙ্গও খুবই উপকারী। লবঙ্গের সঙ্গে লাগবে নুন। এই দুই দাঁতের হলুদ দাগ-ছোপ দূর করে। তার জন্য প্রথমে লবঙ্গ গুঁড়ো করে নিতে হবে। সেই গুঁড়ো থেকে এক চামচ নিয়ে তাতে সম পরিমাণ অর্থাৎ এক চামচ নুন মিশিয়ে নিতে হবে হবে। এ বার তা দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত এই ভাবে দাঁতের যত্ন নিতে হবে। তা হলে দাগমুক্ত ঝকঝকে দাঁত পাওয়া যাবে।   

কমলা লেবুর খোসা

দাঁতের সৌন্দর্য ফেরাতে কমলা লেবুর খোসা দারুণ কার্যকরী। রোজ রাতে সামান্য কমলা লেবুর খোসা নিয়ে দাঁতে একটু সময় নিয়ে ঘষুন। নিয়মিত এমনটা করলেই দাঁতের হলদে ভাব দূর হবে।

খাবার সোডা

দাঁতের হলদেটে ভাব কাটাতে খাবার সোডার বিকল্প নেই। রোজ সকালে টুথপেস্টের সঙ্গে খুব সামান্য পরিমাণে খাবার সোডা মিশিয়ে দাঁত মাজুন। তারপর উষ্ণ জল দিয়ে ভালো করে কুলকুচি করুন। সপ্তাহে অন্তত বার দুয়েক এই ঘরোয়া পদ্ধতি কাজে লাগিয়ে দাঁতের হলুদ ভাব দূর করুন।

মধু

দাঁতের যত্নে মধুর কোনও বিকল্প নেই। এ ক্ষেত্রে চার চামচ মধুর সঙ্গে দুই চামচ ভিনিগার মিশিয়ে নিতে হবে। সেই মিশ্রণ দিয়ে দাঁত মাজতে হবে। নিয়মিত করলে অল্প দিনেই দাঁতের হলদে ভাব দূর হবে। সঙ্গে দাঁতের উপরের অংশের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও আর থাকবে না।

পুদিনা পাতা

টুথপেস্ট দিয়ে দাঁত মাজার পরে পুদিনা পাতার ব্যবহার করতে হবে। কয়েকটি পুদিনা পাতা থেঁতো করে তা দাঁতে এবং মাড়িতে ঘষলে মুখের দুর্গন্ধ যেমন দূর হবে তেমনই দাঁতের ফাঁকে ফাঁকে জমে থাকা ব্যাকটেরিয়াও মারা পড়বে। দাঁতের নানান সমস্যা দূরে থাকবে। দাঁতের হারিয়ে যাওয়া সাদা ভাব ফিরে আসবে।

এছাড়া দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে খাওয়ার পর ভালো করে মুখের ভেতরে ধুয়ে ফেলতে হবে। সম্ভব হলে দিনে অন্তত দুইবার ব্রাশ করার অভ্যাস করতে হবে। ধূমপানে দাঁতের ক্ষতি হয় এবং হলুদ ভাব হয়, এটি থেকে দূরে থাকতে হবে। তবে সবচেয়ে বড় কথা হলো দাঁত কখনো একেবারে সাদা হয় না। ওষুধ ব্যবহার করে এমনটি করতে গেলে হিতে বিপরীত হতে পারে।