এ বছর অর্থনীতিতে নোবেল পেলেন ২ মার্কিনী

img

আন্তর্জাতিক ডেস্ক:

২০২০ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন যুক্তরাষ্ট্রের পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন। নিলাম তত্ত্বের উন্নয়ন ও এর নতুন সংস্করণ উদ্ভাবনের কারণে তারা এ পুরস্কার জিতেছেন। তাদের নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হলো এবারের নোবেল পুরস্কার পর্ব।

১২ অক্টোবর, সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে নোবেল কমিটি ২০২০ সালে অর্থনীতিতে এ দুজনের নাম ঘোষণা করেন।

এর আগে গেল বছর অর্থাৎ ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত হন তিন অর্থনীতিবিদ। তারা হলেন- অভিজিৎ ব্যানার্জি, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ভারতীয় বংশোদ্ভূত বাঙালি।

গত ৫ অক্টোবর চিকিৎসায় চলতি বছর নোবেল পুরস্কারের জন্য তিন চিকিৎসা বিজ্ঞানী হার্ভে জে, অল্টার, মাইকেল হাউটন ও চার্লস এম. রাইসের নাম ঘোষণা করা হয়। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়। 

৬ অক্টোবর পদার্থ বিজ্ঞানে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন রবার্ট পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল ও আন্দ্রেয়া গেজ।

৭ অক্টোবর জিনোম এডিটিং বা জিনোম ইঞ্জিনিয়ারিংয়ের একটি পদ্ধতি বিকাশে অবদানের স্বীকৃতিস্বরূপ চলতি বছর রসায়নশাস্ত্রে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হন দুই নারী। তারা হলেন এমানুয়েলে কার্পেন্তিয়ের ও জেনিফার এ. দোদনা, দুজন পুরস্কারটির অর্ধেক অর্ধেক করে পেয়েছেন।

৮ অক্টোবর সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন আমেরিকান কবি লুইস গ্লাক। 

৯ অক্টোবর ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লড়াইয়ে অনবদ্য ভূমিকার জন্য শান্তিতে নোবেল পায় জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি। ঘোষণায় নোবেল কমিটি বলেছে, ‘যুদ্ধ ও সংঘাতের অস্ত্র হিসেবে’ বিশ্বব্যাপী ক্ষুধার ব্যবহার রোধ করার ক্ষেত্রে বিশ্ব খাদ্য কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

১২ অক্টোবর অর্থনীতিতে চলতি বছরের নোবেল পুরস্কারে ভূষিত হলেন পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন।

আগামী ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে এবারের নোবেল জয়ীদের পুরস্কার প্রদান করা হবে।