ভরিতে দুই হাজার কমলো স্বর্ণের দাম

img

নিজস্ব প্রতিবেদক:

দেশের বাজারে দাম বাড়ার এক সপ্তাহের মধ্যে কমে গেল স্বর্ণের দাম। নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি স্বর্ণে প্রায় দুই হাজার টাকা কমানো হয়েছে। ১৩ জানুয়ারি থেকে বাজারে এ নতুন দাম কার্যকর হবে। তবে রুপার দাম অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। 

১২ জানুয়ারি, মঙ্গলবার বাজুস’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গেল বছর ২ ডিসেম্বর স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল। পরে গত ৫ জানুয়ারি দ্বীতিয় মেয়াদে স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা বাড়ানো হয়েছিলো।

এদিকে দেশের বাজারে সব ধরনের স্বর্ণের দাম ভরিতে ১৯৮৩ টাকা কমায়, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৯৮৩ টাকা ক‌মিয়ে নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ৬৬৭ টাকা। ২১ ক্যারেটের স্বর্ণ ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬০ হাজার ৭৬৯ টাকায় ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫০ হাজার ৪৪৭ টাকা নির্ধারণ করা হ‌য়ে‌ছে।

মঙ্গলবার ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণ ৭৪ হাজার ৬৫০ টাকায়, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭১ হাজার ৫০০ টাকায়, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৬২ হাজার ৭৫২ টাকায় বিক্রি হয়েছে।

করোনা ভাইরাসের মহামারী এ সময়ে বৈশ্বিক অর্থনীতি, ডলার ও তেলের দরপতন, আন্তর্জাতিক ও দেশীয় স্বর্ণবাজারে দরের উত্থান-পতন সত্ত্বেও ব্যবসার অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে স্বর্ণের দাম কমানো হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানিয়েছে বাজুস।