যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন

img

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জ্যানেট ইয়েলেন। সোমবার যুক্তরাষ্ট্রের সিনেট তার মনোনয়ন চূড়ান্ত করে। তিনি যুক্তরাষ্টের ৭৮তম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

আল-জাজিরার খবরে বলা হয়, সিনেট ইয়েলেনকে ৮৪-১৫ ভোটে অর্থমন্ত্রী হিসেবে অনুমোদন দেয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো-বাইডেনের মন্ত্রিসভায় তাকেই সর্বপ্রথম মন্ত্রী হিসেবে অনুমোদন দেয়া হল।

অর্থমন্ত্রী হিসেবে জ্যানেট ইয়েলেন পরবর্তী কোনো এক সময় শপথ নেবেন। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনি দ্বিতীয় ব্যক্তি যিনি ফেডারেল ব্যাংকের চেয়ারম্যান ও অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

৭৪ বয়সী এই নারী এর আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের প্রথম নারী প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। এখন তিনি ডেমোক্র্যাটিক প্রশাসনের শীর্ষ অথনৈতিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

জ্যানেট ইয়েলেন ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রের ২৪ শিক্ষার্থীর মধ্যে অন্যতম যিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডক্টরেট করেন। পরে তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েক বছর শিক্ষকতা করেন।

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী হিসেবে জ্যানেট ইয়েলেন করোনা মহামারির ফলে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে অগ্রাধিকার দেবেন। চীনের প্রতি যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারক হিসেবেও বাইডেনকে তিনি সহায়তা করবেন। এছাড়া তার অন্যান্য কাজ হবে জলবায়ু পরিবর্তনের ফলে ঝঁকিপূর্ণ অর্থনীতি মোকাবেলা করা, একইসঙ্গে অর্থনৈতিক অবরোধ, ট্যাক্স পলিসি, ডলারের প্রতি বাইডেন প্রশাসনের অবস্থান ইত্যাদি বিষয়ও দায়িত্ব পালন করবেন তিনি।