বিক্ষোভে উত্তাল দিল্লি, কৃষক-পুলিশ ব্যাপক সংঘর্ষ

img

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবসের সকালে কৃষক বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দেশটির রাজধানী দিল্লি। এরই মধ্যে কৃষক ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। খবর বিবিসি ও আল জাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, হাজার হাজার কৃষক কৃষি আইনের সংস্কারের দাবিতে দিল্লির অভিমুখে যাত্রা শুরু করে। সকাল সাড়ে ৮টার দিকেই সিঙ্গুর সীমান্তে পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলেন কৃষকরা।

জানা যায়, দিল্লির ছয়টি প্রবেশপথ থেকে আজকের কর্মসূচি শুরুর কথা ছিলো কৃষকদের। কিন্তু পুলিশ এর সবগুলোই অবরোধ করে রেখে কর্মসূচি পালনের জন্য একটি সুনির্দিষ্ট রুট ঠিক করে দেয়।

এরপর সিঙ্গুর, টিকরি ও গাজিপুর -এই তিনটি জায়গায় কৃষকরা ব্যারিকেড ভেঙে ফেলে। ব্যারিকেড ভাঙ্গায় কৃষকের ওপর টিয়ার গ্যাস ছুঁড়ে পুলিশ। সেইসঙ্গে তাদের ওপর লাঠি চার্জও করা হয় বলে অভিযোগ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্যারিকেড ভেঙে পায়ে হেঁটে, ট্রাক্টরে, গাড়িতে, মোটর বাইকে, ঘোড়ায় করে কৃষকেরা দিল্লি অভিমুখে যাত্রা শুরু করে।

বিক্ষোভে অংশ নেওয়া কৃষকের প্ল্যাকার্ডে লেখা, আমরা সারেন্ডার করবো না। আমরা জিতবো না হলে মারা যাবো।

কৃষকদের বিক্ষোভে দেশটির নারী ও শিশুরা তাদের পানি, ফল, জুস এবং বিস্কুট এনে দিচ্ছেন। এছাড়া বহু ছাত্র সংগঠন কৃষকদের বিক্ষোভে সামিল হতে বেরিয়ে পড়েছে।

ভারতীয় পুলিশ দিল্লিতে আসার বহু রাস্তা বন্ধ করে দিলেও কৃষকেরা সেসব উপেক্ষা করে দিল্লির অভিমুখে চলে আসে। ইতোমধ্যে দিল্লির লালকেল্লায় এসে পড়েছেন কৃষকেরা।