চসিক নির্বাচনে ভোটগ্রহণ চলছে

img

চট্টগ্রাম প্রতিনিধি:

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ২৭ জানুয়ারি বুধবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, চলবে বিকেল ৪টা পর্যন্ত। সবকটি কেন্দ্রে প্রথমবারের মতো ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন।

পছন্দের প্রার্থীকে ভোট দিতে তীব্র শীত আর কুয়াশাকে উপেক্ষা করেই কেন্দ্রে উপস্থিত হয়েছেন ভোটাররা। সকাল নয়টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিনে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন ভোটাররা।

ভোটগ্রহণ শুরুর আগে থেকেই লাইনে দাঁড়িয়ে থাকেন অনেক ভোটার। পুরুষের পাশাপাশি নারী ভোটারদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। কুয়াশা ও শীতের কারণে সকালে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যা বাড়তে থাকে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডে ৭৩৫ ভোটকেন্দ্রে মোট ভোটার ১৯ লাখ ৩৮ হাজার ৭০৬ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। তাদের মধ্যে নারী ভোটার ৯ লাখ ৪৬ হাজার ৬৭৩ জন এবং পুরুষ ভোটার ৯ লাখ ৯২ হাজার ৩৩ জন। 

নির্বাচনে মেয়র পদে সাত জন প্রার্থী লড়ছেন। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামী লীগের রেজাউল করিম চৌধুরী ও বিএনপির শাহাদাত হোসেনের মধ্যে। দুজনই প্রথমবারের মতো মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১৭২ জন এবং সংরক্ষিত (নারী) কাউন্সিলর পদে ৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

রেজাউল করিম চৌধুরী জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করলেও বিএনপি মনোনীত প্রার্থী শাহাদাত হোসেন প্রতিকূল পরিস্থিতির মধ্যেও শেষ পর্যন্ত নির্বাচনে থাকার ঘোষণা দিয়েছেন।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার বলেন, পুলিশ ও র‌্যাবের পাশাপাশি মহানগরীতে মাঠে রয়েছে ২৫ প্লাটুন বিজিবি। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনায় বিজিবির সদস্যরা মাঠে দায়িত্ব পালন করছেন। ২৫ প্লাটুনের মধ্যে ২২ প্লাটুন দায়িত্ব পালন করছে সিটি করপোরেশন এলাকায়। আর ৩ প্লাটুন রয়েছে স্ট্রাইকিং ফোর্স হিসেবে। প্রতি প্লাটুনে ১৬ জন করে বিজিবি সদস্য রয়েছেন।

চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করছেন মহানগর পুলিশের ৯ হাজার সদস্য। একই সঙ্গে পুলিশের বিশেষায়িত টিম সোয়াত, র‌্যাব এবং কাউন্টার টেরেরিজম ইউনিটের সদস্যরাও মাঠে রয়েছেন।