যাত্রা শুরু হল আরব বিশ্বে ১ম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের

img

আন্তর্জাতিক প্রতিবেদক:

আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। আবুধাবির বারাকাহ বিদ্যুৎ কেন্দ্র আমিরাতেরও প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এই বিদ্যুৎ কেন্দ্রের বাণিজ্যিক যাত্রাকে আমিরাতের তেলনির্ভরতা কাটিয়ে জ্বালানি খাতে বৈচিত্র্যতা আনার অন্যতম একটি প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।
 
মঙ্গলবার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে বলে এক টুইট বার্তায় জানিয়েছেন আমিরাতের নেতারা। সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশীদ আল-মাকতুম এক টুইটে বলেছেন, আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত প্রথম মেগাওয়াট জাতীয় বিদ্যুৎ গ্রিডে প্রবেশ করেছে।
 
আবুধাবির ডি-ফ্যাক্টো নেতা ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান বলেছেন, এটি আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক মাইলফলক; যে দেশটি এ বছর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে।
 
পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে গিয়ে উপসাগরীয় অঞ্চলের প্রথম দেশ হিসেবে বিভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হয়েছিল আমিরাত। যে কারণে দেশটির এই বিদ্যুৎ স্থাপনার কাজ দফায় দফায় পিছিয়ে যায়। ২০১৭ সালে এই বিদ্যুৎ কেন্দ্রটি চালুর প্রত্যাশা করা হলেও আমিরাতের পারমাণবিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষের লাইসেন্স পায় ২০২০ সালে।
 
দেশটির জাতীয় পাওয়ার গ্রিডের সঙ্গে গত বছরের আগস্টে এই বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ সংযুক্ত করা হয়। চলতি বছরের মার্চে ইউনিট-২ বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরুর লাইসেন্স পায়।
 
বারাকাহ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ পরিচালনা করছে কোরিয়া ইলেক্ট্রিক পাওয়ার করপোরেশনের (কেইপিসিও)। নির্মাণ কাজ পুরোপুরি শেষ হলে দেশটির জাতীয় গ্রিডে ৫ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে এটি; যা দেশটির মোট বিদ্যুৎ চাহিদার প্রায় ২৫ শতাংশের সমান।