করোনা টিকার দ্বিতীয় ডোজ শুরু আজ

img

নিজস্ব প্রতিবেদক:

দেশে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। পাশাপাশি নিবন্ধিতদের প্রথম ডোজের টিকাও দেয়া হবে।

দুইদিন আগে থেকেই দ্বিতীয় ডোজ টিকার জন্য মোবাইল নম্বরে এসএমএস পাঠানো শুরু হয়েছে। এসএমএসে দেয়া তারিখ অনুযায়ী আগের কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজ টিকা নিতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, সারাদেশে টিকাদানের শুরুতে ৭ ও ৮ ফেব্রুয়ারি যারা প্রথম ডোজ টিকা নিয়েছিলেন, বৃহস্পতিবার তাদেরই টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে। একই সঙ্গে যথারীতি টিকার প্রথম ডোজও চলতে থাকবে।

তিনি আরো জানান, যারা টিকা নেবেন তাদের মোবাইল নম্বরে এসএমএস যাওয়া শুরু হয়েছে। ৭ ও ৮ ফেব্রুয়ারির পাশাপাশি ২৬ ও ২৭ জানুয়ারি যারা পরীক্ষামূলক টিকা নিয়েছিলেন, তাদের অনেকেই দ্বিতীয় ডোজ পাবেন। কেউ কোনো কারণে এসএমএস না পেলে কেন্দ্রে গিয়ে টিকা দিতে পারবেন।

অধিদফতরের পরিচালক (টিকাদান) ডা. শামসুল হক বলেন, এ পর্যন্ত ৫৫ লাখ মানুষকে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে। দেশে মোট টিকা এসেছে এক কোটি দুই লাখ ডোজ। ৪৭ লাখ ডোজ এখনো হাতে আছে। আট লাখের ঘাটতি রয়েছে।

দ্বিতীয় ডোজ টিকা নেয়ার বিষয়ে নির্দেশনায় স্বাস্থ্য অধিদফতর বলেছে,

১. প্রধম ডোজের টিকা নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে টিকা কার্ডসহ চলে আসুন।

২. কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করা যাবে।

৩. যারা ২৭ থেকে ২৮শে জানুয়ারি ও ৭ থেকে ৮ই ফেব্রুয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছেন, তার কোনো এসএমএস না পেলেও নির্ধারিত টিকা কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ই এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে চলে আসুন।

৪. একইসঙ্গে প্রথম ডোজ টিকা দেয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করুন, আপনার নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিন।