বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় বিসিবি পঞ্চম

img

ক্রীড়া ডেস্ক:

করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন সবধরণের ক্রিকেট বন্ধ থাকার কারণে বিভিন্ন দেশের আয় কমেছে উল্লেখ্যযোগ্যভাবে। কিন্তু সেখানে শক্ত অবস্থান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি। বিশ্বের ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় পঞ্চমস্থানে অবস্থান করছে তামিমদের বোর্ড।

চলমান করোনা মহামারির ভেতরেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয় কমেনি। এ সময়ে বোর্ডটি আয় করেছে ৯৫০ কোটি টাকা। ফলে ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় বাংলাদেশের অবস্থান পঞ্চম।

এদিকে আয় বিবেচনায় শীর্ষস্থান ধরে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড(বিসিসিআই)। করোনাকালে তাদের আয় হয়েছে ৪৩৬৫ কোটি টাকা। এ তালিকায় দ্বিতীয়স্থানে অবস্থান করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তাদের আয়ের পরিমাণ ৩,৩২৭ কোটি টাকা।

আর তিনে রয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড(ইসিবি)। তাদের আয় ২,৪৯৮ কোটি টাকা। ফলে আয়ের তালিকায় শীর্ষ তিনেই থাকছে ক্রিকেটে ‘বিগ থ্রি’বলে পরিচিতি ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া।

এছাড়া তালিকার চতুর্থ স্থানে আছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের আয়ের পরিমাণ ৯৪৯ কোটি টাকা। গত কয়েক বছর ধরে পাকিস্তান সুপার লিগ আয়োজন করায় তাদের আয় অনেকটাই বেড়েছে। পাঁচে আছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

৫৬৭ কোটি টাকা আয় করে তালিকার ছয় নম্বরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। আয়ের তালিকায় খুব একটা ভালো অবস্থানে নেই কিউই বোর্ড। সাত নম্বরে অবস্থান করা বোর্ডটির আয় ২৪৫ কোটি।

এছাড়া ১৩৫ কোটি টাকা আয়ে ওয়েস্ট ইন্ডিজ আটে এবং ১৩২ কোটিতে নয়ে জিম্বাবুয়ে। বাকি দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে ম্যাচ খেললেও আয়ের বিচারে সব থেকে নিচে শ্রীলঙ্কা। তাদের আয়ের পরিমাণ মাত্র ১১৭ কোটি টাকা।