বৃহস্পতিবার থেকে স্কুলশিক্ষার্থীদের পরীক্ষামূলক টিকাদান

img

নিজস্ব প্রতিবেদক:

দেশে বৃহস্পতিবার থেকে পরীক্ষামূলকভাবে ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়া শুরু হবে। বুধবার ফেসবুক লাইভে এসে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম একথা বলেন।

বক্তব্যের শুরুতে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের টিকাদানে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছিলেন। এ লক্ষ্যে কাজ করছে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় আগামীকাল ১৪ অক্টোবর দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে পরীক্ষামূলকভাবে শিশুদের টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে। প্রথম দিনে ৫০ থেকে ১০০ শিশুকে টিকা দেওয়ার পর তাদের পর্যবেক্ষণ করা হবে।

স্বাস্থ্যের মহাপরিচালক বলেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের নির্বাচনী এলাকা মানিকগঞ্জকে পরীক্ষামূলকভাবে টিকাদান কর্মসূচির স্থান হিসেবে বেছে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে মানিকগঞ্জের দুটি সরকারি স্কুলের ১২ থেকে ১৭ বছর বয়সী ছেলে-মেয়েদের ফাইজারের টিকা দেওয়া হবে। সেখানে যাদের টিকা দেওয়া হবে তাদের ১০ থেকে ১৫ দিন পর্যবেক্ষণ করা হবে। পরে রাজধানীতে বড় আকারে টিকাদান কার্যক্রম শুরু হবে। এ ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা টিকাদান কর্মসূচিতে সম্পৃক্ত হবেন।

প্রসঙ্গত, বাংলাদেশে এখন ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেওয়া হচ্ছে। ১৮ বছরের কম বয়সীদের টিকা দেওয়ার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সরাসরি কোনো নির্দেশনা নেই।