নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ইন্দোনেশিয়ায় প্রাণ গেলো ১১ কিশোরের

img

আন্তর্জাতিক ডেস্ক:

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় নদী পরিচ্ছন্নতার কাজে অংশ নিয়ে প্রাণ গেছে ১১ কিশোরের। একটি স্কুলের অন্তত দেড়শ কিশোর এতে অংশ নেয়, যাদের বয়স ১৩ থেকে ১৫ বছরের মধ্যে। এসময় হঠাৎই পানিতে পড়ে যায় ২১ জন। পরে নিখোঁজ হওয়া ১০ জনকে জীবিত উদ্ধার করা হয়।

বাদুংয়ের অনুসন্ধান ও উদ্ধারবিষয়ক কার্যালয়ের প্রধান কর্মকর্তা দেদেন রিদওয়ানসিয়াহ জানান, কিশোররা যখন কাজে নামে তখন আবহাওয়া ভাল ছিল এবং সেখানে বন্যার পানির মতো অবস্থাও ছিল না। যারা পানিতে ডুবে যায় তারা একে অপরের হাত ধরে হাটছিল। এসময় তাদের একজন পিছলে পড়লে অন্যরাও পানিতে ডুবে যায়।

ঘটনা জানার পর স্থানীয় বাসিন্দা ও উদ্ধারকারী টিমের সদস্যরা ১০ জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে পাঠায়। পরে স্থানীয় সময় শুক্রবার রাত পর্যন্ত উদ্ধার করা হয় মৃত ১১ ছাত্রকে।

এসব শিক্ষার্থী পানিতে নামার সময় পানিতে ভেসে থাকার জন্য বিকল্প কোনো ব্যবস্থাগ্রহণ করেনি, বলে জানা গেছে। বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যাচ্ছে, তারা হাত ধরাধরি করে নদী পার হচ্ছিল, যেটি এখানে বেশ জনপ্রিয়।

ইন্দোনেশিয়ায় ঘর ঘন বৃষ্টির কারণে ভূমিধস নিয়মিত ঘটনা, যার কবলে পড়তে হয় পাহাড়ি এলাকার বহু মানুষকে। নভেম্বরের শেষ দিকে, যখন বর্ষাকাল শুরু হয় সেখানে, শিশু-কিশোরদের জন্য রিভার ট্রেকিং-এ যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।

চলতি বছর ফেব্রুয়ারিতেও স্কাউটের ১০ সদস্য মারা যায় দেশটিতে এবং আহত হয় বেশ কয়েকজন।