টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠছে আজ

img

ক্রীড়া ডেস্ক:

দীর্ঘ প্রতীক্ষার পর বাছাই পর্ব দিয়ে আজ রবিবার থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। তবে বিশ্বকাপের মূল পর্বের খেলা শুরু হবে আগামী ২৩ অক্টোবর। 

আজ ওমানের মাসকাটের আল-আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে আসরের উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউগিনি। দিনের আরেক ম্যাচে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিত্বকারী বাংলাদেশ দল। বিশ্বকাপের প্রথমপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে মাহমুদউল্লাহ রিয়াদরা। 

করোনার কারণে ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে মাটিতে সরিয়ে নেয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চতুর্দশ আসর গত শুক্রবার রাতে সফলভাবে শেষ হয়েছে। এবার টি-২০ বিশ্বকাপ সফলভাবে আয়োজনের লক্ষ্য এমিরেটস ক্রিকেট বোর্ডের (ইসিবি)।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে করোনার কারণে তা ভারতের পরিবর্তে মরুদেশে আয়োজনের সিদ্ধান্ত নেয় বিসিসিআই ও ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সফলভাবে আইপিএল আয়োজনের পর এবার সংক্ষিপ্ত ভার্সনের বিশ্বকাপটি সুন্দরভাবে শেষ করতে চায় ইসিবি। যদিও সংযুক্ত আরব আমিরাতে হবে টুর্নামেন্টের মূল পর্ব। আর বাছাই পর্ব অনুষ্ঠিত হবে ওমানে।

এবারের আসরে মোট ১৬ দল অংশ নিচ্ছে। বাছাই পর্বের দুটি গ্রুপে রয়েছে আটটি দল। আর সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আটটি দল।  

বাছাই পর্বে ‘এ’ গ্রুপে খেলবে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।

সুপার টুয়েলভে গ্রুপ-১ এ আছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এবং বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ-২ এ আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

বাছাই পর্বের দুই গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি করে দল সুপার টুয়েলভে খেলার টিকেট পাবে। যেখানে আছে আটটি দল। ফলে মোট ১২ দল নিয়ে হবে সুপার টুয়েলভ। সুপার-১২ এ খেলতে হলে বাংলাদেশকে পেরোতে হবে বাছাই পর্ব।

বাছাই পর্ব থেকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন এবং ‘বি’ গ্রুপের রানার্স-আপ দল খেলবে গ্রুপ-১-এ। বাছাই পর্বের ‘এ’ গ্রুপের রানার্স-আপ এবং ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ-২-এ।

বিশ্বকাপের প্রথম দিন রয়েছে দুটি ম্যাচ। বাংলাদেশ সময় বিকেল ৪টায় লড়বে স্বাগতিক ওমান এবং পাপুয়া নিউ গিনি। আর বাংলাদেশ সময় রাত ৮টায় লড়বে বাংলাদেশ ও স্কটল্যান্ড।

আগামী ২৩ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের মূল পর্ব বা সুপার টুয়েলভ। ৮ নভেম্বর শেষ হবে সুপার টুয়েলভের লড়াই। সুপার টুয়েলভের দুই গ্রুপের পয়েন্ট টেবিলের সেরা চার দল সেমিফাইনালের টিকেট পাবে। ১০ ও ১১ নভেম্বর হবে দুটি সেমিফাইনাল। প্রথম সেমি হবে আবুধাবিতে, দ্বিতীয়টি হবে দুবাইয়ে। 

আর ১৪ নভেম্বর দুবাইয়ে হবে ফাইনাল। দুই সেমিফাইনালের দুই বিজয়ী দল ফাইনাল খেলবে। ফাইনালের জন্য রিজার্ভ-ডে রাখা হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের গত ছয় আসরের মধ্যে সর্বোচ্চ দুইবার চ্যাম্পিয়ন হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর একবার করে শিরোপা জিততে সক্ষম হয়েছে চারটি দল। এগুলো দল হচ্ছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড।