২০৩১ ওয়ানডে বিশ্বকাপ হবে বাংলাদেশ-ভারতে

img

ক্রীড়া ডেস্ক:

দ্বিতীয়বারের মতো ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হওয়ার গৌরব অর্জন করলো বাংলাদেশ। আসন্ন ২০৩১ সালের বৈশ্বিক আসরটি আয়োজিত হবে ভারত ও বাংলাদেশের ভেন্যুগুলোতে। সম্প্রতি এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

২০১১ সালে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হয়েছিলো বাংলাদেশ। অবশ্য এককভাবে টুর্নামেন্টটি আয়োজন করা হয়নি। সেবার বাংলাদেশের সঙ্গে যৌথ আয়োজক ছিলো ভারত এবং শ্রীলঙ্কা। এবারও যৌথভাবেই আয়োজক হচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে বাদ দিয়ে এবার বাংলাদেশ ও ভারতের নাম ঘোষণা করা হয়েছে।

ওয়ানডে বিশ্বকাপে যৌথ আয়োজক থাকলেও ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবেই আয়োজন করেছে বাংলাদেশ। ২০৩১ বিশ্বকাপ এককভাবে আয়োজন করার কথা অবশ্য চিন্তাই করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। কিছুদিন আগেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, যৌথভাবে কোনো বিশ্বকাপের আয়োজক হতে চায় বাংলাদেশ। এককভাবে হলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক হতে পারবে বিসিবি।

২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক হিসেবে ভারতের সঙ্গে বাংলাদেশকে বেছে নেওয়ার দিনে আরও বেশকিছু সূচি নির্ধারণ করা হয়েছে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। পরের বছরে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির পাকিস্তান। ২০২৬ সালে আরও একটা টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। সেই আসর বসবে ভারত আর শ্রীলঙ্কায়। পরের বছর ওয়ানডে বিশ্বকাপ আয়োজিত হবে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া আর জিম্বাবুয়েতে।

আর ২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াবে ওশেনিয়ায়। ২০২২ বিশ্বকাপের ছয় বছর পর আবারও ক্রিকেটের ক্ষুদ্রতর ফরম্যাটের বিশ্বকাপ আয়োজন করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে। এর পরের বছর চ্যাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে ভারতে।