চ্যাম্পিয়নদের হারিয়ে পয়েন্ট টেবিলের পাঁচে বাংলাদেশ

img

ক্রীড়া ডেস্ক:

টেস্ট চ্যাম্পিয়নশিপের গত আসরের ফাইনালে ভারতকে ৮ উইকেটে হারিয়ে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে নিউজিল্যান্ড। ওই আসরে কোনো ম্যাচে জয় পায়নি বাংলাদেশ। এবার দ্বিতীয় আসরে চ্যাম্পিয়নদেরকেই হারিয়ে প্রথম জয়ের স্বাদ নিল টাইগাররা। আর তাতে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে উঠে এসেছে রাসেল ডোমিঙ্গো বাহিনী।

দলগত পারফরম্যান্সে এক দুর্দান্ত জয়ই পেল বাংলাদেশ। ব্যাট হাতে প্রথম ইনিংসেই চারটি অর্ধশতক। তাতেই ১৩০ রানের লিড নেয় সফরকারীরা। বল হাতে এবাদত হোসেন দ্বিতীয় ইনিংসে দাপুটে বোলিং করলেও সেখানেও কিন্তু দলগত পারফরম্যান্সই লক্ষ্য করা গেছে। প্রথম ইনিংসে তিনটি করে উইকেট নেন শরিফুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। আর দ্বিতীয় ইনিংসে এবাদতের পাঁচ উইকেটের পাশাপাশি তিনটি উইকেট পেয়েছেন তাসকিন আহমেদও।

আর তাতেই ৮ উইকেটের বড় পেয়েছে বাংলদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম জয়ের পাশাপাশি নিউজিল্যান্ডের মাটিতেও ক্রিকেটের যেকোনো ফরম্যাটে এটিই টাইগারদের প্রথম জয়। আর এই জয়ের ফলে ১২টি পয়েন্ট পেয়েছে মুমিনুল হক। তাতেই উঠে গেছে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে।

এখন বাংলাদেশের উপরে রয়েছে কেবল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান আর ভারত। ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড এখন বাংলাদেশের নিচে। এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ৫৩ পয়েন্ট নিয়েও শতকরা হিসেবে পিছিয়ে থাকায় (৬৩.০৯ শতাংশ) চার নম্বরে আছে ভারত। শতভাগ সাফল্যে এক নম্বরে অস্ট্রেলিয়া (৩৬ পয়েন্ট), দুইয়ে শ্রীলঙ্কা (২৪ পয়েন্ট)।

৭৫ শতাংশ জয় আর ৩৬ পয়েন্ট নিয়ে তিনে পাকিস্তান। পাঁচ নম্বরে থাকা বাংলাদেশ ১২ পয়েন্ট পেয়েছে ৩৩.৩৩ শতাংশ ম্যাচ জিতে।