কাজাখস্তানে বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির নির্দেশ

img

আন্তর্জাতিক ডেস্ক:

তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কাজাখস্তানে বিক্ষোভ চলছেই। বিক্ষোভের পঞ্চম দিনে আজ শুক্রবার প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ বিক্ষোভকারীদের দেখামাত্র সেনাবাহিনীকে গুলি চালানোর নির্দেশ দিয়েছেন ।

আজ এক সরকারি আদেশে প্রেসিডেন্ট সেনাবাহিনীকে বলেন, বিক্ষোভকারীদের দেখলে তাদের সতর্ক করে দেওয়ার কোনো প্রয়োজন নেই।

বিক্ষোভকারীদের বিদেশি মদদপুষ্ট দস্যু হিসেবে উল্লেখ করে প্রেসিডেন্ট আরও বলেন, বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ২০ হাজার ডাকাত কাজাখস্তানের প্রধান শহর আলমাতিতে ঢুকে হামলা করেছে।

গত মঙ্গলবার এলপি গ্যাসের ওপর থেকে প্রাইস ক্যাপ তুলে নেওয়ার কারণে মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। পরে এই বিক্ষোভ সহিংস আন্দোলনে রূপ নিলে পদত্যাগ করে সরকার। এখন দেশটিতে প্রেসিডেন্টের অধীনে জরুরি অবস্থা চলছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চলমান আন্দোলনে আজ পর্যন্ত ১৮ জন নিরাপত্তা কর্মকর্তা এবং ২৬ জন ‘সশস্ত্র সন্ত্রাসী’ নিহত হয়েছে।

এদিকে বিক্ষোভ দমনে বৃহস্পতিবার রাশিয়া সেনা পাঠিয়েছে কাজাখস্তানে। এর আগে এদিন ভোরে একটি টেলিভিশন বক্তৃতায় প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ দেশটির স্থিতিশীলতার জন্য সিএসটিওর কাছে সহযোগিতা চান। সিএসটিও হলো রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের পাঁচটি দেশের সমন্বয়ে গঠিত একটি সামরিক জোট।