করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় প্রথম: স্বাস্থ্যমন্ত্রী

img

নিজস্ব প্রতিবেদক:

করোনা নিয়ন্ত্রণে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় প্রথম স্থান অধিকার করেছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, দেশে মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হচ্ছে। আসুন আমরা সকলে মাস্ক পরিধান করি, টিকা নিই এবং সরকারের সকল দিক নির্দেশনা মেনে চলি।

রবিবার দেশের ৮টি বিভাগীয় শহরের মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‌‌দেশে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭ শতাংশ প্রথম ডোজ এবং ৪০ শতাংশ মানুষকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হয়েছে। মোট সাড়ে ১৩ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। 

সম্প্রতি সংক্রমণ বৃদ্ধির বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনায় মৃত্যুর হার কম থাকলেও এখন সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনের সংক্রমণ বেড়ে এখন ১১০০ তে পৌঁছে গেছে, যা আশঙ্কাজনক। এ বিষয়ে যথাযথ নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করে যাচ্ছি।

মানুষের মধ্যে টিকা নেয়ার আগ্রহ কমে গেছে বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সম্প্রতি দেশে করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়ে কথা বলতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, সংক্রমণ বাড়ছে। আমি আগেই বলেছিলাম, টিকা সংক্রমণ কমায় না, মৃত্যুর হার কমায়।

তিনি বলেন, টিকার অভাব হচ্ছে না। কিন্তু মানুষের টিকা নেয়ার আগ্রহ কমে গেছে। সে কারণে আমার বিভিন্ন প্রচার-প্রচারণা করছি।

জাহিদ মালেক বলেন, আজ মৃত্যুর হার এত কম কেন? কারণ টিকা নিয়েছে মানুষ। পৌনে ৮ কোটি মানুষ টিকা নেয়ায় মৃত্যুর হার এত কম।