মরক্কো উপকূলে নৌকা ডুবে শিশুসহ ৪৩ অভিবাসী নিহত

img

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর দক্ষিণাঞ্চলে সাগর উপকূলের নিকটে নৌকা উল্টে ৩ শিশুসহ ৪৩ অভিবাসন নিখোঁজ হয়েছেন। তারা কেউ বেঁচে নেই বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় ১০ জনকে জীবিত ও দুজনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে।

তারফায়া উপকূলে এ নৌকাডুবির ঘটনা ঘটে বলে মঙ্গলবার ফরাসি বার্তা সংস্থা এফএফপি জানিয়েছে।

খবরে জানানো হয়, অভিবাসীরা তারফায়া থেকে ১০০ কিলোমিটার দূরবর্তী স্পেনের ক্যানারি দ্বীপের অভিমুখে যাত্রা করেছিলেন। পথে রবিবার নৌকা উল্টে যায়। এরপর অভিবাসীরা উদ্ধার সহায়তা চেয়ে ফোন করলে সোমবার মরক্কোর কর্তৃপক্ষ তাদের উদ্ধার কাজে এগিয়ে আসে। পরে ১০ জনকে জীবিত ও দুজনের মরদেহ উদ্ধার করা হয়। নিখোঁজ রয়েছেন বাকিরা। তারা সবাই মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জের একজন কর্মকর্তা সোমবার বলেছেন, মরক্কোর আটলান্টিক উপকূলে ডুবে যাওয়ার সময় অভিবাসী বহনকারী একটি নৌকায় অন্তত দুই যাত্রী মারা গেছে এবং আরও ৪০ জন নিখোঁজ রয়েছে। দ্বীপপুঞ্জের সরকারি কর্মকর্তা টেক্সেমা সান্তানা বলেছেন, মরক্কোর দক্ষিণে উপকূলীয় শহর তারফায়ার জলসীমায় প্রবেশ করার পরই রবিবার নৌকাটি সমস্যায় পড়ে।

ইউরোপে প্রবেশের অন্যতম ট্রানজিট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে এক সময়ের স্পেনিশ উপনিবেশ দক্ষিণ আফ্রিকার দেশ মরক্কো। ক্যামিনান্ডো ফ্রন্টেরাস নামে একটি স্প্যানিশ সংস্থা জানায়, ২০২০ সালের তুলনায় প্রায় দ্বিগুণ সংখ্যক অভিবাসন প্রত্যাশী স্পেনে আসার পথে মারা যায়। গত বছর ৪ হাজার মানুষ মারা গিয়েছিল বলে জানায় তারা।