ইয়েমেনের কারাগারে সৌদি জোটের বিমান হামলা, নিহত ৭০

img

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের নেতৃত্বাধীন জোট ইয়েমেনের একটি কারাগারে বিমান হামলা চালিয়েছে। এতে অন্তত ৭০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক।

ইয়েমেনের হুতি সরকারের স্বাস্থ্যমন্ত্রী তাহা আল মোতাওয়াক্কেল বার্তা সংস্থা এএফপিকে বলেন, সাদা শহরের কারাগারে বিমান হামলায় ৭০ জন নিহত হন। তবে অনেকে গুরুতর আহত হওয়ায় নিহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে পারে।

ডক্টরস উইদাউট বর্ডারস এমএসএফ জানিয়েছে, সাদা নগরীর হাসপাতালে কারাগারের হামলায় আহত প্রায় ২০০ জনকে ভর্তি করা হয়েছে এবং হাসপাতালে জায়গা না থাকায় হাসপাতাল কর্তৃপক্ষ আর রোগী ভর্তি করতে পারছে না।

আল জাজিরার খবরে বলা হয়, সম্প্রতি সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলা বেড়েছে। তাদের দাবি, হুতি বিদ্রোহী আন্দোলনের সঙ্গে যুক্ত সামরিক স্থাপনাকে লক্ষ্য করে তারা হামলা চালাচ্ছে। ওই জোটের অংশীদার সংযুক্ত আরব আমিরাতে গত সোমবার হুতিরা অপ্রত্যাশিত হামলা চালায়। এ ছাড়া সৌদি আরবের শহরগুলোতেও ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালানো হয়। এরপরই জোটটি হুতিদের ওপর বিমান হামলা জোরদার করে।

সংযুক্ত আরব আমিরাত সৌদি নেতৃত্বাধীন জোটভুক্ত, যারা ২০১৫ সাল থেকে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করে আসছে। এই অনিয়ন্ত্রিত সংঘাতের ফলে লাখ লাখ ইয়েমেনি বাস্তুচ্যুত হয়েছে এবং তাদেরকে চরম দুর্ভিক্ষের মাঝে ফেলে দিয়েছে।

জোট দাবি করেছে যে, বিধ্বস্ত দেশটির একটি গুরুত্বপূর্ণ বন্দর এলাকা হোদেইদাতে এই হামলা চালানো হয়।