ইউক্রেন যুদ্ধ দীর্ঘস্থায়ী হুমকি সৃষ্টি করতে পারে: চীনের হুঁশিয়ারি

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

ইউক্রেন সংকট বিশ্ব শান্তির জন্য বৃহত্তর ও দীর্ঘস্থায়ী হুমকি সৃষ্টি করতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর সঙ্গে এক টেলিফোনালাপে এ হুঁশিয়ারি দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, রাশিয়ার ইউক্রেন অভিযান তৃতীয় মাসে গড়ানোর মধ্যেই মঙ্গলবার ওই টেলিফোন আলাপ হয় দুজনের মধ্যে।

শি জিনপিং ফ্রান্সের প্রেসিডেন্ট মাখোঁকে বলেন, ইউক্রেনে বর্তমানে যে যুদ্ধ চলছে তা বিশ্ব শান্তির জন্য অনেক বড় ও দীর্ঘস্থায়ী সংকট সৃষ্টি করতে পারে।

চীনা প্রেসিডেন্ট গত দু’দিনে দ্বিতীয়বারের মতো একথার পুনরাবৃত্তি করেন যে, ইউরোপীয় দেশগুলোকে তাদের নিরাপত্তা ইস্যুকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে হবে; বিষয়টিকে আমেরিকার হাতে ছেড়ে দিলে চলবে না।

টেলিফোনালাপে রাশিয়া ও ইউক্রেন যাতে সংলাপের মাধ্যমে তাদের মধ্যকার সমস্যার সমাধান করতে পারে সেজন্য সবার প্রচেষ্টা চালানো উচিত বলে একমত হন শি জিনপিং ও মাখোঁ। এ সময় তারা ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানান বলেও বেইজিং এবং প্যারিস উভয় সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে। তবে কীভাবে সে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করা সম্ভব সে সম্পর্কে দুই নেতা কোনো আভাস দেননি।

সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের উসকানিমূলক তৎপরতা ও ইউক্রেনের ন্যাটো জোটভুক্ত হওয়া ঠেকাতে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর জের ধরে আমেরিকাসহ ইউরোপীয় দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ইউক্রেনকে বিপুল সমরাস্ত্র ও গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করছে। এ নিয়ে কয়েকবার সতর্কও করেছে রাশিয়ার। একই সঙ্গে পশ্চিমা অস্ত্রের চালানে হামলাও করছে দেশটি।