বিশ্ব বাজারকে স্থিতিশীল করবে ইরানের তেল

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

ইরানের তেল বিশ্ব বাজারে আসতে শুরু করলে আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল হবে এবং তেলের দাম কমে আসবে। সম্প্রতি এ কথা বলেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি। এর আগে গত সপ্তাহে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি ইরান সফর করেন। সফরের পর গতকাল (শনিবার) দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দিলেন।

যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার কারণে আনুষ্ঠানিকভাবে তেল রপ্তানি বন্ধ রেখেছে তেহরান। তবে দেশটির তেল রপ্তানি অব্যাহত রয়েছে এবং সাম্প্রতিক সময়ে তেল রপ্তানি দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ইরানি কর্মকর্তারা।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শনিবার ইরানি কর্মকর্তাদের উদ্বৃত করে বলেন, তারা দেশটির পরমাণু কর্মসূচি নিয়ে একটি মধ্যম পন্থার সমাধান চান।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যার শান্তিপূর্ণ সমাধান পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠায় সহায়তা করবে।

কাতারের আমির শেখ তামিম ইরান সফর শেষ করে ইউরোপীয় দেশগুলো সফর শুরু করেছেন। শুক্রবার বার্লিনে তিনি জার্মান চ্যান্সেলনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইরানের পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা করেন।

প্রায় গত দুই মাস ধরে বন্ধ থাকার পর অনুষ্ঠিত ভিয়েনা সংলাপে চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে সরাসরি আলোচনা করেছে ইরান। আমেরিকাও সংলাপে পরোক্ষভাবে অংশ নেয়। কাতারের আমির ও জার্মান চ্যান্সেলর যৌথ সংবাদ সম্মেলনে আমেরিকার সঙ্গে ইরানের সরাসরি আলোচনার দাবি জানিয়েছেন। প্রয়োজনে তিনি আলোচনায় মধ্যস্থতা করতে রাজি আছেন বলেও জানান।