ওয়ানডেতে ৪৯৮ করে ইংল্যান্ডের নতুন বিশ্বরেকর্ড

img

ক্রীড়া প্রতিবেদক:

২০১৮ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৬ উইকেটে ৪৮১ রান তুলে বিশ্বরেকর্ড গড়েছিল ইংল্যান্ড ক্রিকেট দল। সেই রেকর্ড ভাঙতে পারেননি কেউই। তবে কেউ না পারলেও নিজেরা ঠিকই আগের রেকর্ড ভেঙেছে। নেদারল্যান্ডসের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৪৯৮ রান করল ইংল্যান্ড।

ম্যাচের শুরুতে টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করার আমন্ত্রণ জানান নেদারল্যান্ডসের অধিনায়ক পিটার সিলার। কিন্তু তার এই সিদ্ধান্তটাই যেন ডাচ বোলারদের জন্য কাল হয়ে দাঁড়াল।

ইনিংসের শুরুতে ব্যক্তিগত ১ রানে ওপেনার জেসন রয় আউট হলেও দ্বিতীয় উইকেট জুটিতে স্বাগতিক বোলারদের রীতিমতো শাসন করতে থাকেন ফিল সল্ট ও ডেভিড মালান। এ সময় দুজন মিলে গড়েন ২২২ রানের জুটি। আর দুজনই সেঞ্চুরির দেখা পান। সল্ট ৯৩ বলে ১২২ রানের ঝড়ো ইনিংস খেলেন ১৪ চার এবং ৩ ছয়ে। আর মালান ৯ চার ও ৩ ছক্কায় ১০৯ বলে করেন ১২৫ রান।

এদিকে জস বাটলার ডাচ বোলারদো তুলোধূনো করে ছাড়েন। মাত্র ৭০ বলে ১৬২ রানে অপ্রতিরোধ্য ইনিংস খেলেন। তার এই ইনিংসটি চারটি চার ও ১৪টি ছয়ে সাজানো। সেই সঙ্গে ইংল্যান্ডের মধ্যে দ্রুত দেড়শ রানের রেকর্ড গড়েন। আর ক্রিকেট ইতিহাসে তার অবস্থান এবি ডি ভিলিয়ার্সের পরেই।

আর মাত্র ২২ বলে ছয়টি করে চার ও ছয়ের মারে ৬৬ রানে একটি অনবদ্য ইনিংস খেলেন লিয়াম লিভিংস্টোন। তিনি ইংল্যান্ডের হয়ে সবচেয়ে কম বলে ফিফটির রেকর্ডটি নিজের করে নেন। আর আন্তর্জাতিক ক্রিকেটে ডি ভিলিয়ার্সের পরেই অবস্থান করছেন।