ভয়াবহ ৬.১ মাত্রার ভূমিকম্প আফগানিস্তানে , নিহত ২৫০

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

আফগানিস্তানের পূর্বাঞ্চলের পাকতিকা প্রদেশে ৬.১ মাত্রার ভূমিকম্পে অন্তত ২৫০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। বুধবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা তথ্যটি জানিয়েছেন। খবর বিবিসির।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ছবিগুলিতে পাকতিকা প্রদেশে স্ট্রেচার, ধ্বংসস্তূপ এবং ধ্বংসপ্রাপ্ত বাড়িগুলিতে লোকজনকে দেখা যাচ্ছে।

স্থানীয় এক সরকারী কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, মৃতের সংখ্যা ২৫০ এর বেশি হতে পারে এবং ধারণা করছি আহতের সংখ্যা ১৫০ এর বেশি হবে।

ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে আঘাত হানে।

রয়টার্সের বরাত দিয়ে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে।

কেন্দ্রটি আরো বলেছে, প্রত্যক্ষদর্শীরা আফগানিস্তানের রাজধানী কাবুলের পাশাপাশি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প অনুভব করেছেন বলে জানিয়েছেন।

সরকারি মুখপাত্র বিলাল করিমি টুইটারে বলেছেন, দুর্ভাগ্যবশত, গত রাতে পাকতিকা প্রদেশের চারটি জেলায় প্রবল ভূমিকম্প হয়েছে। এতে আমাদের শত শত দেশবাসী নিহত ও আহত হয়েছে, ধ্বংস হয়েছে কয়েক ডজন ঘরবাড়ি। ভূমিকম্প পরবর্তী বিপর্যয় এড়াতে আমরা সমস্ত সাহায্য সংস্থাকে অবিলম্বে বিধ্বস্ত এলাকায় তাদের দল পাঠাতে অনুরোধ করছি।