সিরিজ জয় করল স্বাগতিক ইংল্যান্ড

img

ক্রীড়া প্রতিবেদক:

এজবাস্টনে অনুষ্ঠিত পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট সিরিজে ভারতের দেয়া ৩৭৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৭ উইকেটের জয় পেয়েছে স্বাগতিক ইংল্যান্ড। আর তাতেই গড়েছে রেকর্ড। আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের ইতিহাসে এর চেয়ে বেশি রান তাড়া করে জেতার নজির নেই ইংলিশদের।

এর আগে সর্বোচ্চ ৩৫৯ রান তাড়া করে জিতেছিলো ইংল্যান্ড। ২০১৯ সালে লিডসে অনুষ্ঠিত সেই ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়েছিলো তারা। এছাড়া অজিদের বিপক্ষেই ৩৩২ ও ৩১৫ রান তাড়া করেও জিতেছিলো ইংল্যান্ড। আর ১৯৯৭ সালে ৩০৫ রান তাড়া করে নিউজিল্যান্ডকে হারিয়েছিলো ইংলিশরা।

এদিকে চতুর্থ উইকেটে জুটিতে রেকর্ড গড়েছেন জো রুট ও জনি বেয়ারস্টো। এ সময় দুজন মিলে গড়েছেন ২৬৯ রানের অপরাজিত জুটি। তাদের এ জুটি টেস্ট ইতিহাসে চতুর্থ ইনিংসে চতুর্থ সর্বোচ্চ। এছাড়া এজবাস্টনে ১২০ বছরের মধ্যে এ প্রথম চতুর্থ ইনিংসে কোনো দল ৩০০ পার হলো।

ভারতের দেয়া ৩৭৮ রানের জবাবে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের খেলায় জয় প্রায় নিশ্চিত করে রাখ ব্রেন্ডন ম্যাককালামের শিষ্যরা। চতুর্থ দিন শেষে মাত্র ৫৭ ওভার ব্যাট করে ৩ উইকেটে ২৫৯ রান সংগ্রহ করে স্বাগতিকরা। ফলে জিততে হলে পঞ্চম দিনে দরকার পড়ে মাত্র ১১৯ রান।

পঞ্চম দিনের খেলায় ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার জো রুট ও জনি বেয়ারস্টো। এদিন ব্যাট করতে নেমে দুর্দান্ত খেলতে থাকেন এই দুই ব্যাটার। আর ভারতীয় বোলারদের বিপক্ষে দাপুটে ব্যাট করে দলকে এনে দেন এক সহজ জয়।

দুজনই ব্যক্তিগত অর্ধশতকের পর সেঞ্চুরি পূর্ণ করেন। ১৭৩ বলে ১৪২ রানে অপরাজিত থাকেন জো রুট। তার এই ইনিংসটি ১৯টি চার ও একটি ছয়ে সাজানো। এদিকে উইকেটকিপার ব্যাটার জনি বেয়ারস্টোর অপরাজিত থাকেন ১১৪ রানে। ১৪৫ বলে খেলা তার এই অনবদ্য ইনিংসটি ১৫টি ছয় ও একটি চারে সাজানো।

দুই ইনিংসেই সেঞ্চুরির দেখা পাওয়া জনি বেয়ারস্টো ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন।