ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের আকাশে চীনের ২৭ যুদ্ধবিমান

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

বুধবার যুক্তরাষ্ট্রের হাউস অব কমন্সের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর তাইওয়ানের এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন জোনে (এডিআইজেড) ২৭টি যুদ্ধ বিমান পাঠিয়েছে চীন। বুধবার এ মহড়া অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম সিজিটিএন।

দ্বীপের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার বলেছে, ইউএস হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তাইপেই ত্যাগ করার কয়েক ঘণ্টা পর তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বৃদ্ধি করেছে। প্রায় ছয়টি জে-১১ যুদ্ধবিমান, পাঁচটি জে-১৬ মাল্টিরোল ফাইটার এবং ১৬টি এসইউ-৩০ মাল্টিরোল ফাইটার আজ এয়ার ডিফেন্স জোনে প্রবেশ করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে জানিয়েছে, ২৭টি পিএলএ বিমান (জে-১১, জে-১৬ এবং এসইউ-৩০) ৩ আগস্ট, ২০২২ তারিখে আরওসি-এর আশেপাশের এলাকায় প্রবেশ করেছে।

সোমবার রাতে তাইওয়ানের বিমান প্রতিরক্ষা অঞ্চলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ২১টি চীনা সামরিক বিমান উড়ে যাওয়ার পরে ফের এই অনুপ্রবেশ ঘটলো। চীনা আগ্রাসনের জবাবে, তাইওয়ান পরিস্থিতি নিরীক্ষণের জন্য একটি বিমান টহল পাঠায় এবং বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থাও মোতায়েন করে।

ইউএস হাউস স্পিকার যিনি ইউএস ভাইস-প্রেসিডেন্টের পরে ওভাল অফিসে দ্বিতীয় ব্যক্তি যে কিনা তাইওয়ানের গণতন্ত্রকে সমর্থন করার জন্য তার দেশের অটল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং বলেছেন, এই সফর কোনওভাবেই স্ব-শাসিত দ্বীপে মার্কিন যুক্তরাষ্ট্রের দীর্ঘস্থায়ী নীতির বিরোধিতা করে না।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে উত্তেজনার মধ্যে দ্বীপটির কাছে মহড়া চালিয়েছে চীন।