প্রথম ওয়ানডেতে আজ নামছে বাংলাদেশ-জিম্বাবুয়ে

img

ক্রীড়া প্রতিবেদক:

টি-টোয়েন্টি সিরিজটা সুখকর হয়নি বাংলাদেশের। তাই ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে আত্মপ্রত্যয়ী টাইগাররা। আর তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে আজ। হারারে ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ১টা ১৫ মিনিটে পরস্পরের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। টি-স্পোর্টসে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে।

টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলার লক্ষ্যে জিম্বাবুয়েতে পাড়ি জমায় বাংলাদেশ ক্রিকেট দল। ইতিমধ্যে শেষ হয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তারুণ নির্ভর দল নিয়ে খেলতে নেমে প্রথম ম্যাচেই হারের স্বাদ পায় সফরকারীরা। অবশ্য দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত জয়ে সিরিজ সমতায় ফেরে বাংলাদেশ।

তাই তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি ছিল সিরিজ নির্ধারণী। ওই ম্যাচের শুরুটাও দারুণ হয়েছিলো সফরকারীদের। বাংলাদেশি স্পিন বিষে রীতিমতো কাঁপছিলো স্বাগতিক জিম্বাবুয়ের ব্যাটাররা। কিন্তু হঠাৎ নাসুম আহমেদের করা এক ওভারে ৩৪ রান তুলে নেন রায়ার্ন বার্ল। এরপর দ্রুত গতিতে রান বাড়িয়ে জিম্বাবুয়েকে ১৫৬ রানের পুঁজি এনে দেন বার্ল। যা আর অতিক্রম করা সম্ভব হয়নি। ফলে সিরিজ হেরেছে ২-১ ব্যবধানে।

তবে টি-টোয়েন্টিতে না পারলেও ওয়ানডে নিয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। কেননা ক্রিকেটের এই ফরম্যাটে দারুণ ফর্মে রয়েছেন তামিম ইকবালরা। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর নয়টি দ্বিপাক্ষীক সিরিজ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে জিতেছে সাতটিতেই। আর ২০১৩ সালের পরে জিম্বাবুয়ের বিপক্ষে কোনো সিরিজে হারেনি টাইগাররা। রোডেশীয়দের বিপক্ষে টানা ১৯ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে বাংলাদেশ। আজ জিততে পারলে সেটি ২০’এ দাঁড়াবে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে এখন পর্যন্ত মোট ৭৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জিতেছে ৫০টিতেই। বাকি ২৮টি ম্যাচে হেরেছে টাইগাররা।

বাংলাদেশের ওয়ানডে স্কোয়াড:

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, আনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলাম।

জিম্বাবুয়ের ওয়ানডে স্কোয়াড :

ক্রেইগ আরভিন (অধিনায়ক), রেগিস চাকাভা (উইকেটরক্ষক), তানাকা চিভাঙ্গা, লুক জংওয়ে, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলে মাধভের, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা ও সিন উইলিয়ামস।