বাসভাড়া মহানগরীতে কিলোমিটারে ৩৫, দূরপাল্লায় বাড়ল ৪০ পয়সা

img

নিজস্ব প্রতিবেদক:

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর ফের বাসভাড়া নির্ধারণ করা হয়েছে। শনিবার বিকাল থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এবং পরিবহন নেতারা বৈঠক করে নতুন এ বাস ভাড়া নির্ধারণ করেন।

নতুন ভাড়া অনুযায়ী আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে বাস ও মিনিবাসে প্রতি কিলোমিটার ভাড়া ৪০ পয়সা বেড়ে দুই টাকা ২০ পয়সা হয়েছে, যা এতদিন ছিল এক টাকা ৮০ পয়সা। এছাড়া ঢাকাসহ সব মহানগরে চলাচলকারী বাসগুলোতে ভাড়া প্রতি কিলোমিটারে ৩৫ পয়সা বেড়ে দুই টাকা ৫০ পয়সা করা হয়েছে, যা এতদিন ছিল দুই টাকা ১৫ পয়সা। আগামীকাল রবিবার থেকে এ ভাড়া কার্যকর হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার। অংশ নিয়েছেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উল্লাহ নূরী এবং বাস মালিক সমিতির প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অংশীজনরা।

গেল নভেম্বরে সর্বশেষ লিটারে ১৫ টাকা জ্বালানি তেলের দাম বাড়ানোর পর বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ায় সরকার। এবার ৩৪ থেকে ৪৫ টাকা পর্যন্ত তেলের দাম বাড়ানো হয়েছে।

সর্বশেষ যে ভাড়া নির্ধারণ করেছিল সরকার অনেক পরিবহনই তার চেয়ে বেশি নিয়ে আসছে অবৈধ ওয়েবিলের অজুহাতে। বিষয়টি স্বীকার করেন এনায়েত উল্লাহও। বলেন, রাজধানীতে অনেক পরিবহনেই ভাড়া বেশি নেওয়ার অভিযোগ আছে। সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় বলে দাবি করেন তিনি। তবে দূরপাল্লার পরিবহনে সরকার নির্ধারিত ভাড়াই নেওয়া হয় বলে তিনি জানান।

দূরপাল্লার বাসে আগে (৫২ আসনের) প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৮০ পয়সা।

শহর এলাকায় (৫২ আসনের) বাসে প্রতি কিলোমিটারের ভাড়া ২ টাকা ১৫ পয়সা ছিল (এবার জ্বালানির দাম বাড়ানোর আগে)।

এ ছাড়া লঞ্চে বর্তমানে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ১৯ পয়সা। আগামী ১০ আগস্টের পর লঞ্চের ভাড়া নির্ধারণ হবে বলে জানিয়েছে লঞ্চ মালিক সমিতি।

উল্লেখ্য, শুক্রবার রাতে হঠাৎ করে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রলের মূল্য ভোক্তা পর্যায়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য লিটারপ্রতি ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, লিটারপ্রতি অকটেন ১৩৫ টাকা ও লিটারপ্রতি পেট্রোল ১৩০ টাকা হবে। শুক্রবার রাত ১২টা থেকে এই দাম কার্যকর হয়েছে।

সর্বশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানো হয়। সেই সময় এই দুই জ্বালানির দাম লিটারপ্রতি ৬৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করা হয়। ৮ মাসের ব্যবধানে আবার বাড়ানো হলো তেলের দাম। তবে ওই সময় পেট্রোল আর অকটেনের দাম অপরিবর্তিত রাখা হয়েছিল। এবার সব ধরনের জ্বালানি তেলেরই দাম বাড়ানো হলো।