রানির শেষকৃত্যে আমন্ত্রণ পায়নি রাশিয়া, বেলারুশ এবং মিয়ানমার

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে ১৯ সেপ্টেম্বর। অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছে বিশ্বের প্রায় সবগুলো দেশ। কিন্তু আমন্ত্রণ পায়নি রাশিয়া, বেলারুশ এবং মিয়ানমার। মঙ্গলবার হোয়াইটহলের একটি সূত্র জানিয়েছে এ তথ্য।

ব্রিটেন তার পশ্চিমা মিত্রদের সঙ্গে মিলে ইউক্রেনে মস্কোর আক্রমণের প্রতিক্রিয়ায় অর্থনৈতিক নিষেধাজ্ঞা এবং অন্যান্য পদক্ষেপের মাধ্যমে রাশিয়া এবং তার মিত্র বেলারুশকে বিশ্ব মঞ্চে বিচ্ছিন্ন করার চেষ্টা করেছে।

অপরদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারের রোহিঙ্গা সম্প্রদায়ের সমর্থন বৃদ্ধি পেয়েছে লন্ডনে। তাই মিয়ানমার এবং দেশটির সেনাবাহিনী ব্রিটিশ নিষেধাজ্ঞার বিষয় হয়ে উঠেছে।

লন্ডনে রানির শেষকৃত্যে প্রায় ৫০০ বিদেশী বিশিষ্ট ব্যক্তি যোগ দেবেন বলে ধারনা করা হচ্ছে। ব্রিটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন বেশিরভাগ দেশের রাষ্ট্রপ্রধানদের কাছে আমন্ত্রণ পাঠানো হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন থেকে শুরু করে কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পর্যন্ত বিশ্ব নেতৃবৃন্দ সকলেই এই অনুষ্ঠানে উপস্থিতি নিশ্চিত করেছেন। এটি সম্ভবত স্মরণকালে ব্রিটেনের বৃহত্তম কূটনৈতিক সমাবেশগুলির মধ্যে একটি হতে যাচ্ছে।