মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার আহ্বান

img

আন্তর্জাতিক প্রতিবেদক: 

সম্প্রতি ইউক্রেনে যুদ্ধ করার জন্য নতুন করে সৈন্য সংগঠিত করার ঘোষণা দিয়েছে রাশিয়া। এ ঘোষণার পরপরই নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর আল-জাজিরার।

মঙ্গলবার মধ্যরাতে জারি করা একটি নিরাপত্তা সতর্কতায় মস্কোর মার্কিন দূতাবাস বলেছে, আমেরিকানদের উচিত ‘যত তাড়াতাড়ি সম্ভব’ নিজস্ব প্রচেষ্টায় রাশিয়া থেকে বেরিয়ে যাওয়ার ব্যবস্থা করা।

সতর্কবার্তায় আরও বলা হয়েছে, ‘রাশিয়া দ্বৈত নাগরিকদের মার্কিন নাগরিকত্ব স্বীকার করতে অস্বীকার করতে পারে, মার্কিন কনস্যুলার সহায়তায় তাদের অ্যাক্সেস অস্বীকার করতে পারে, রাশিয়া থেকে তাদের প্রস্থান রোধ করতে পারে এবং দ্বৈত নাগরিকদের সামরিক চাকরিতে নিয়োগ দিতে পারে।’

ইউক্রেনে আগ্রাসন নিয়ে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে মার্চে মার্কিন নাগরিকদের রাশিয়া ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর।

মস্কোতে মার্কিন দূতাবাস মার্কিন নাগরিকদেরকে রাশিয়ায় বিক্ষোভে অংশ নেওয়ার ব্যাপারেও সতর্ক করেছে। সতর্ক বার্তায় বলেছে, ‘আমরা মার্কিন নাগরিকদের মনে করিয়ে দিচ্ছি যে রাশিয়ায় শান্তিপূর্ণ সমাবেশের অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা হয় না।’

এদিকে, বুধবার বিকেলে ওয়াশিংটন ইউক্রেনের জন্য অস্ত্র ও সামরিক সরঞ্জামের জন্য অতিরিক্ত ১.১ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা করেছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের বলেছেন, অস্ত্র প্যাকেজে ১৮টি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমারস), শত শত সাঁজোয়া যান, রাডার এবং কাউন্টার-ড্রোন সিস্টেম অন্তর্ভুক্ত করবে।