ইংল্যান্ডের শিরোপা জয়. ম্যাচ ও সিরিজসেরা স্যাম কুরান

img

ক্রীড়া প্রতিবেদক:

ফাইনাল ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে শিরোপা জিতে বিশ্বকাপের অষ্টম আসরের মিশন শেষ করল ইংল্যান্ড। এর মাধ্যমে পর্দা নামল এবারের আসরের। ফাইনালে দুর্দান্ত বোলিং করে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন স্যাম কুরান। আর পুরো টুর্নামেন্টে দুর্দান্ত ফর্মে থাকা এই ইংলিশ তারকাই হয়েছেন সিরিজসেরা ক্রিকেটার।

মেলবোর্নে অনুষ্ঠিত ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে পাকিস্তানকে বেশি রান তুলতে দেননি ইংল্যান্ডের বোলাররা। বলতে গেলে স্যাম কুরানই দমিয়ে রাখেন পাকিস্তানি ব্যাটারদের। পাওয়ার প্লেতে দুই ওভার বল করে মাত্র ৫ রান দিয়ে তুলে নেন মোহাম্মদ রিজওয়ানের উইকেট।

এরপর নিজের দ্বিতীয় স্পেলে বল করতে এসে ১৯তম ওভারে মাত্র ৩ রান দিয়ে দারুণ ছন্দে থাকা শান মাসুদকে সাজঘরের পথ ধরান এই বাঁ-হাতি বোলার। ১৯তম ওভারে দিয়েছেন মাত্র ৪ রান, নিয়েছেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়রের উইকেট। ফলে ৪ ওভারে মাত্র ১২ রানের খরচায় পেয়েছেন তিনটি উইকেট।

শুধু ফাইনালেই নয়, পুরো টুর্নামেন্টে দুর্দান্ত বোলিং করেন ২৪ বছর বয়সী কুরান। মাত্র ৬ ম্যাচে ১৩টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় দুই নম্বরে অবস্থান তার। তার উপরে থাকা লঙ্কান স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা প্রথমপর্বসহ মোট ৮ ম্যাচ খেলে নিয়েছেন ১৫টি উইকেট।

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামে ইংল্যান্ড। আর ওই ম্যাচেই ফাইফারের দেখা পান স্যাম কুরান। বিশ্বকাপের অষ্টম আসরে একমাত্র ফাইফার এটিই। আইরিশদের কাছে হারের দিনে দুটি উইকেট পেয়েছিলেন তিনি। নিউজিল্যান্ডের বিপক্ষেও দুটি উইকেটের দেখা পান এই বাঁ-হাতি পেসার। এছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে একটি ও পাকিস্তানের বিপক্ষে নিলেন তিনটি উইকেট।