আখাউড়া-আগরতলা স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি শুরু

img

অর্থনীতি প্রতিবেদক:

ভারতীয় ব্যবসায়ীদের মধ্যে রাজনৈতিক কোন্দলের কারণে টানা ২৩দিন বন্ধ থাকার পর শনিবার সকাল থেকে আখাউড়া-আগরতলা স্থলবন্দর দিয়ে ফের মাছ রপ্তানি শুরু হয়েছে। শনিবার ১৪ হাজার ৭৬৮ কেজি বিভিন্ন প্রজাতির দেশিয় মাছ ভারতের ত্রিপুরায় রপ্তানি করা হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের মাছ রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক  ফারুক মিয়া  জানান, ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা স্থলবন্দর ব্যবসায়ী ও রাজ্যের ক্ষমতাসীন রাজনৈতিক নেতাদের অভ্যন্তরীণ কোন্দলে গত ৬সেপ্টেম্বর থেকে মাছ রপ্তানি বন্ধ ছিল। বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে রাজ্যের ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বিজেপি রাজনৈতিক নেতৃবৃন্দের মাছ রপ্তানি সংক্রান্ত বিষয়ে শুক্রবার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উভয় পক্ষের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার সকাল থেকে আখাউড়া-আগরতলা স্থলবন্দর দিয়ে ফের মাছ রপ্তানি কার্যক্রম শুরু হয়।

ত্রিপুরা রাজ্যের ব্যবসায়ীদের সঙ্গে ক্ষমতাসীন দলের দ্বন্দ্বের  জের ধরে চলতি মাসের ৫সেপ্টেম্বর বাংলাদেশি ব্যবসায়ীদের রপ্তানি করা মাছ আটকে দেন। ওইদিন রপ্তানি করা ১০টনেরও অধিক মাছ সন্ধ্যা পর্যন্ত আগরতলা বন্দরে আটকে থাকায় আর্থিকভাবে উভয় দেশের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হয়।

এতে ভারতীয় ব্যবসায়ী ও রাজনৈতিক কোন্দলের কারণে অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ ছিল।