যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন ভারত

img

ক্রীড়া প্রতিবেদক:

শ্রীলঙ্কাকে হারিয়ে যুব এশিয়া কাপের চ্যাম্পিয়ন হলো ভারত। টানা পাঁচবার যুব এশিয়া কাপের শিরোপা জেতা ভারত গেলবার গ্রুপ পর্ব থেকে ছিটকে যায়। এক বছর বাদে আবারও শিরোপা পুনরুদ্ধার করে নিল ভারতীয়রা।

রবিবার যুব এশিয়া কাপের শিরোপা নির্ধারণী ম্যাচে ১৪৪ রানের বিশাল ব্যবধানে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিয়েছে ভারত।

এদিন মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে তিন উইকেটে ৩০৪ রান সংগ্রহ করে ভারত।

ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে চারজন হাফ সেঞ্চুরি করেছেন। যশসভি জাইসওয়াল ৮৫, অনুজ রাওয়াত ৫৭, সিমরান সিং ৬৫* ও আয়ুশ বদনি ৫২* রান করেন।

শ্রীলঙ্কার বোলারদের মধ্যে কালানা পেরেরা ১টি, কালহারা সেনারত্নে ১টি ও দুলিথ ওয়েলালাগে ১টি করে উইকেট শিকার করেন।

ভারতের দুই ওপেনার জাইসওয়াল ও রাওয়াত ১২১ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় ১২১ রানে রাওয়াত আউট হয়ে যান। দলীয় ১৮০ রানে সাজঘরে ফেরেন জাইসওয়াল।

দলের রান যখন ১৯৪ তখন ফিরে যান দেবদুত পাদিক্কাল। তার ব্যক্তিগত সংগ্রহ ৩১ রান। এরপর সিমরান সিং ও বদনি অপরাজিত থেকে ইনিংস শেষ করে আসেন। দুজনই হাফ সেঞ্চুরি করেন।

৩০৫ রানে বিশাল টার্গেটের শুরুতেই ধাক্কা খায় শ্রীলঙ্কা। অধিনায়ক নিপুন পেরেরার বিদায়ে ২০ রানে ভাঙে শুরুর জুটি। টপ অর্ডারের অন্য দুই ব্যাটসম্যান নিশান ফার্নন্দো ও পাসিন্দু সুরিয়াবান্দারা প্রতিরোধের চেষ্টা করলেও আর পেরে উঠেননি। ৬৭ বলে ৪৯ রান করে ফিরে যান নিশান ফার্নান্দো। ৩২ বলে ৩১ রান করে সাজঘরে ফিরেন সুরিয়াবান্দারা। এরপর পারানাভিথানা ৪৮ রানের উপর ভর করে ৪৮.৩ ওভারে ১৬০ রান তুলতে সক্ষম হয় লঙ্কানরা।

ভারতের পক্ষে হার্শ একাই নেন ৬টি উইকেট। এছাড়া দেশাই নেন একটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ৩০৪/৩ (জয়সওয়াল ৮৫, রাওয়াত ৫৭, পাদিক্কাল ৩১, সিমরান ৬৫*, বাদোনি ৫২*; কালানা পেরেরা ১/৫৫, সেনারত্নে ১/৪৫, ওয়েলালাগে ১/২৪)

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল:  ৪৮.৩ ওভারে ১৬০ (নিশান ফার্নান্দো ৪৯, নিপুন পেরেরা ১২, সুরিয়াবান্দারা ৩১, কালানা পেরেরা ০, নুভানিদু ফার্নান্দো ৪, পারানাভিথানা ৪৮, ওয়েলালাগে ৭, মালিঙ্গা ০, মেন্ডিস ১, সেনারত্নে ১, দুলশান ২*; মোহিত ১/১৮, দেশাই ২/৩৭, হার্শ ৬/৩৮)

ফল: ভারত অনূর্ধ্ব-১৯ দল ১৪৪ রানে জয়ী