নির্যাতিতা নারীর গল্প নিয়ে ‘কালবেলা’

img

বিনোদন প্রতিবেদক:

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটকে ঘিরে বাংলাদেশে এ পর্যন্ত বহু ছবি নির্মিত হয়েছে। সেগুলোর প্রতিটিতেই তুলে ধরা হয়েছে মুক্তিযোদ্ধাদের অসীম সাহসিকতা। পাশাপাশি তুলে ধরা হয়েছে, পাকিস্তানি সেনারা সে সময় এদেশের অসহায় নারীদের ওপর যে অন্যায়, অত্যাচার ও পাশবিক নির্যাতন চালিয়েছিল সেই চিত্রও।

এবার সেই নারী নির্যাতনের চিত্রকে আলাদা করে রূপালী পর্দায় তুলে আনতে চলেছেন পরিচালক সাইদুল আনাম টুটুল। ছবির নাম ‘কালবেলা’। এ ছবির গল্প নেয়া হয়েছে ২০০১ সালে আইন ও সালিশ কেন্দ্র কর্তৃক প্রকাশিত ‘নারীর ৭১ ও যুদ্ধপরবর্তী কথ্যকাহিনী’ বই থেকে।

মুক্তিযুদ্ধের সময় অসংখ্য নারীর উপর অন্যায়, অত্যাচার ও নির্যাতনের গল্প তুলে ধরা হয়েছে এই বইটিতে। সেই নারীদেরই একজন হচ্ছেন সানজিদা। তার উপর করা মানসিক ও সামাজিক নির্যাতনের গল্পই ‘কালবেলা’ ছবির মাধ্যমে বড় পর্দায় ফুটিয়ে তুলবেন নির্মাতা সাইদুল আনাম টুটুল।

ছবিতে সানজিদা চরিত্রে অভিনয় করছেন তহমিনা অথৈ। তার বিপরীতে নায়ক রয়েছেন শিশির। এই ছবির মাধ্যমেই বড়পর্দায় জুটিবদ্ধ হলেন শিশির ও তহমিনা। ‘কালবেলা’ নির্মিত হচ্ছে সরকারি অনুদানে। শনিবার থেকে খুলনায় ছবিটির শুটিং শুরু হয়েছে।

ছবিটি সম্পর্কে ‘ওয়ার্ল্ড মিস ইউনিভার্সিটি বাংলাদেশ ২০১৭’ চ্যাম্পিয়ন তাহমিনা বলেন, ‘অভিনয়ে নিজেকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করছি। ছোটবেলা থেকেই অভিনয়ের সঙ্গে সম্পৃক্ততা। সেক্ষেত্রে ‘কালবেলা’র মধ্যদিয়ে চলচ্চিত্রে অভিনয়ের যাত্রাটা অবশ্যই আমার জন্য অনেক বড় অর্জন। তাছাড়া টুটুল স্যারের মতো এতো বড় একজন নির্মাতার সঙ্গে কাজ করছি, এটা আমার জন্য সৌভাগ্যের।’

অন্যদিকে নায়ক শিশিরের বক্তব্য, ‘অনেক চলচ্চিত্রে অভিনয় করলেও টুটুল স্যারের ‘কালবেলা’ আমার জন্য বড় একটি প্লাটফরম। যা আগামী দিনে অভিনয়ের আঙ্গিনায় আমার পথচলাটা অনেক সহজ করবে।’

দীর্ঘদিন ধরে ছোট পর্দা ও বড় পর্দায় কাজ করা শিশির এর আগে মাটিরপরী, গুন্ডামি, ভালোবাসাপুর, চুরিচুরি মন চুরি ও উদীয়মান সূর্য ছবিগুলোতে অভিনয় করেছেন। নায়িকা তাহমিনার প্রথম ছবি ‘চট্টলা এক্সপ্রেস’। তবে তার আগেই শুটিং শুরু হতে যাচ্ছে ‘কালবেলা’র।