পারমাণবিক সাইট পরিদর্শনের অনুমতি দিতে প্রস্তুত কিম

img

আর্ন্তজাতিক প্রতিবেদক:

উত্তর কোরীয় নেতা কিম জং উন দেশটির পারমাণবিক ও ক্ষেপনাস্ত্র সাইট আন্তর্জাতিক পরিদর্শকদের পরিদর্শনের অনুমতি দিতে প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সোমবার সাংবাদিকদের এমন কথা জানান পম্পেও।

ঝটিকা সফরে পিয়ংইয়ংয়ে গিয়ে রবিবার কিমের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তারপরই সোমবার তিনি জানান, বিদেশি পরিদর্শকরা খুব দ্রুত উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষা এবং পারমাণবিক পরীক্ষা কেন্দ্র পুঙ্গে-রি পরিদর্শন করতে পারবেন। দুই পক্ষ এ বিষয়ে একমত হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টে দ্বিতীয় বৈঠকের প্রস্তুতি অনেকটা এগিয়ে গিয়েছে বলেও জানান পম্পেও। দ্বিতীয় বৈঠকের আলোচনার বিষয়বস্তুও অনেকটা চূড়ান্ত হয়েছে। গত মাসে এক চিঠিতে ট্রাম্পের সঙ্গে ফের বৈঠকের প্রস্তাব দেন কিম।

গত জুনে প্রথমবারের মত সিঙ্গাপুরে ঐতিহাসিক বৈঠকে মিলিত হন ট্রাম্প ও কিম। এরআগে একে অপরের প্রতি কর্কশ মন্তব্যে লিপ্ত থাকলেও বৈঠকে তার কোনো প্রভাব পড়েনি। সেই বৈঠকে পরমাণু নিরস্ত্রীকরণের ঘোষণা দেয় উত্তর কোরিয়া।

তারপর থেকে স্মরণকালের সবচেয়ে উষ্ণ সম্পর্ক বিরাজ করছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে। তবে এখনো উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা উঠায়নি যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া পুরোপুরি পরমাণু নিরস্ত্রীকরণ না করা পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।