ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের মনোনয়ন তালিকা প্রকাশ

img

ক্রীড়া প্রতিবেদক:

ফিফা এবং উয়েফার বর্ষসেরা নির্বাচনের পর এবার প্রহর গোনা শুরু হয়েছে ব্যালন ডি’অরের। ২০১৮ সালের ব্যালন ডি’অর নির্বাচনের জন্য সোমবার রাতে ৩০ জনের একটি তালিকা প্রকাশ হয়েছে। ফুটবলারদের সবচেয়ে প্রেস্টিজিয়াস এই পুরস্কার আগামী ৩ ডিসেম্বর প্যারিসে ঘোষনা করা হবে।

১৯৫৬ সাল থেকে ব্যালন ডি’অরের পুরস্কার দেওয়া শুরু হয়। মূলত পুরো বছরের সেরা পারফর্ম করা ফুটবলারকে এই পুরস্কার প্রদান করা হয়। প্রতিযোগিতাটি ফ্রান্স ফুটবলের সম্পাদকীয় কার্যালয় দ্বারা নির্ধারিত হয়। আন্তর্জাতিক সাংবাদিকদের একটি প্যানেল দ্বারা নির্বাচিত হয় বছরের সেরা পারফর্মার।

প্রতি বছর ব্যালন ডি’অর শুধু পুরুষ ফুটবলারদের দেওয়া হলেও ২০১৮-এর আসরে নারী ফুটবলারদেরও এই পুরস্কার দেওয়া হবে। যার জন্য পুরুষ ফুটবলারদের পাশাপাশি নারী ফুটবলারদেরও মনোনায়ন তালিকা প্রকাশ করেছে নিয়ন্ত্রকরা।

পুরুষ ব্যালন ডি'অর জন্য মনোনয়নপত্র:

ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি/আর্জেন্টিনা), গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ/ওয়েলস), অ্যালিসন বেকার (লিভারপুল/ব্রাজিল), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স),  এডিনসন কাভানি (পিএসজি/উরুগুয়ে), থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ/বেলজিয়াম),  কেভিন ডি ব্রুইন (ম্যাসচেস্টার সিটি/বেলজিয়াম), রবের্তো ফিরমিনো (লিভারপুল/ব্রাজিল), ডিয়েগো গোডিন (অ্যাটলেটিকো মাদ্রিদ/উরুগুয়ে), অ্যান্থনিও গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রিদ/ফ্রান্স), এডিন হ্যাজার্ড (চেলসি/বেলজিয়াম),  ইসকো (রিয়াল মাদ্রিদ/স্পেন), হ্যারি কেন (টটেনহ্যাম হটস্পার/ইংল্যান্ড), এনগোলো কন্তে (চেলসি/ফ্রান্স), হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার/ফ্রান্স), মারিও মানজুকিচ (জুভেন্টাস/ক্রোয়েশিয়া), সাদিও মানে (লিভারপুল/সেনেগাল), মার্সেলো (রিয়াল মাদ্রিদ/ব্রাজিল), কাইলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), নেইমার (পিএসজি/ব্রাজিল), জেন ও’ব্লাক (অ্যাটলেটিকো মাদ্রিদ/স্লোভেনিয়া), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড/ফ্রান্স),  ইভান রাকিটিচ (বার্সেলোনা/ক্রোয়েশিয়া), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ/স্পেন), মোহামেদ সালাহ (লিভারপুল/মিশর), লুইস সুয়ারেজ (বার্সেলোনা/উরুগুয়ে), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স)

মহিলা ব্যালন ডি'অর জন্য মনোনয়নপত্র: লুসি ব্রোঞ্জ (লিয়ন), পার্নিল হার্ডার (ওয়ার্ডার ব্রেম), এডা হের্গারবার্গ (লিয়ন), আমান্ডিন হেনরি (লিয়ন), লিন্ডসে হরন (পোর্টল্যান্ড থর্ন), ফ্রাঙ্ক কিব্বি (চেলসি), স্যাম কার ( রেড স্টার্স শিকাগো), সাকি কুমাগাই (লিয়ন), আমেল মাজারী (লিয়ন), ডেসেনিফার মারজসান (লিয়ন), মার্টা (অরল্যান্ডো প্রাইড), লিক মার্টেনস (বার্সেলোনা), মেগান র্যাপিনো (সিয়াটেল রাজত্ব), ওয়েন্ডি রেনার্ড (লিয়ন), ক্রিস্টিন সিনক্লেয়ার (পোর্টল্যানন্ড)।