সন্ত্রাসী দলের স্বীকৃতি পেয়েছে বিএনপি: ওবায়দুল কাদের

img

মফস্বল প্রতিবেদক:

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা মামলার রায়ের পর বিএনপি সন্ত্রাসী দল হিসেবে স্বীকৃতি পেয়েছে বলে মন্তব্য করেছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার সকাল ১১টার দিকে পদ্মা সেতুর শরীয়তপুর-মাদারীপুর সীমান্তবর্তী এলাকায় কাজের অগ্রগতি দেখতে গিয়ে এই মন্তব্য করেন তিনি।

দেশ কাঁপানো গ্রেনেড হামলা মামলায় গত বুধবার তারেক রহমানের যাবজ্জীবন কারাদণ্ড এবং বিএনপি-জামায়াত জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর এবং শিক্ষা উপমন্ত্রী আবদুস সালাম পিণ্টুর মৃত্যুদণ্ডের আদেশ হয়েছে।

এই মামলায় যে ৪৯ জন সাজা পেয়েছেন, তাদের মধ্যে সাত জন সরাসরি বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত। উপরোক্ত তিন জন ছাড়াও মৃত্যুদণ্ড পেয়েছেন সাভার বিএনপির নেতা মো. হানিফ। যাবজ্জীবন দণ্ড পেয়েছেন প্রধানমন্ত্রী থাকাকালে বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, সাবেক সংসদ সদস্য কাজী শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদ এবং ঢাকা মহানগর বিএনপির নেতা আরিফুল হক। কারাদণ্ড পেয়েছেন খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউকও।

বিএনপিকে সন্ত্রাসী দল আখ্যা দিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এই রায়ের মধ্য দিয়ে বিএনপি সন্ত্রাসী দল হিসেবে স্বীকৃতি পেয়েছে। তাদের আগেও কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে আখ্যা দিয়েছে। এখন এই রায়ের মাধ্যমে তা পরিষ্কার হয়েছে।’

গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে এই ঘটনার ‘মাস্টার মাইন্ড’ হিসেবে চিহ্নিত করেছে আওয়ামী লীগ। ২০০৮ সাল থেকে যুক্তরাজ্যে থাকা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার কথা আলোচনা হচ্ছে দীর্ঘদিন ধরে। একুশে আগস্ট মামলায় দণ্ডিত হওয়ার পর তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার আলোচনা নতুন করে সামনে এসেছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আগামীতে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে ফেরত আনার চেষ্টা করা হবে।’

মন্ত্রী এ সময় পদ্মা সেতুর জাজিরা অংশে টোলপ্লাজার অগ্রগতি পরিদর্শন করেন। কাদের বলেন, ‘আগামী ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুরের নানা কর্মসূচিতে অংশ নিতে আসবেন। তিনি পদ্মা সেতু প্রকল্পের অগ্রগতির উদ্বোধন ও পরিদর্শন করবেন। বিকেলে মাদারীপুরে জনসভায় বক্তব্য দেবেন।

টোলপ্লাজার অগ্রগতি পরিদর্শনে ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম, শরীয়তপুরের সংসদ সদস্য বিএম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমসহ সরকারি কর্মকর্তারা।