শ্রীলঙ্কা হামলায় জামাত আল-তাওহিদের দায় স্বীকার

img

আর্ন্তজাতিক প্রতিবেদক:

শ্রীলঙ্কায় ইস্টার সানডের উৎসবে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনার দায় স্বীকার করেছে জামাত আল-তাওহিদ আল-ওয়াতানিয়া নামের একটি জঙ্গিগোষ্ঠী। 

স্থানীয় সময় সোমবার  দুবাইভিত্তিক আল অ্যারাবিয়া টেলিভিশন চ্যানেলকে উদ্ধৃত করে এমন খবর প্রকাশ করেছে রুশ বার্তা সংস্থা তাস।

এদিকে আল অ্যারাবিয়া এক টুইট বার্তায় সোমবার এ দায় স্বীকারের বিষয়টি জানিয়েছে। তবে হামলার ব্যাপারে জঙ্গিগোষ্ঠীটির সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। 

হামলার পর পরই শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক ধারণা করা হয়, উগ্রপন্থি ইসলামি দল ন্যাশনাল তাওহিদ জামাত (এনটিজে) এ হামলায় জড়িত। 

তবে শ্রীলঙ্কা সরকারের উদ্ধৃতি দিয়ে সোমবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, ইস্টার সানডের উৎসবে ভয়াবহ হামলায় জড়িতরা বিদেশি কোনও সন্ত্রাসবাদী নেটওয়ার্কের মদত ও সহযোগিতা পেয়েছে। 

গতকাল ২১ এপ্রিল রবিবার স্থানীয় সময় সকাল পৌনে ৯টার দিকে শ্রীলঙ্কার তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ২৯০ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে ২ বাংলাদেশিসহ ৩৬ বিদেশি নাগরিক রয়েছেন বলে বিবিসির খবরে জানানো হয়েছে। আহত হয়েছেন আরও কমপক্ষে ৫ শতাধিক লোক। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে দেশটির চিকিৎসকরা। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।