দেশের সামাজিক শাসন কমে গেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

img

নিজস্ব প্রতিবেদক:

দেশের সামাজিক শাসন কমে গেছে। সামাজিক মূল্যবোধ কমে গেছে। যেমন, ছোটবেলায় দেখেছি  এ ধরনের ঘটনা ঘটলে গ্রামে বিচার হতো। এখন আর সেটা হয় না। এগুলো রোধ করতে পারলে, আমরা কিছুটা ফল পাবো বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

১১ জুলাই বৃহস্পতিবার  স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সচিবালয় বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) এর নবনির্বাচিত কমিটির নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময়কালে স্বরাষ্ট্রমন্ত্রী এসব বলেন।

তিনি বলেন, ‘সামাজিক বিচারব্যবস্থা উঠে গেছে। তবে আমরা অপরাধীকে ধরে এনে আইনের হাতে তুলে দিচ্ছি; এটাই আমাদের প্রধান কাজ। এক্ষেত্রে আপনাদেরও (সাংবাদিকদের) ভূমিকা আছে। সংবাদমাধ্যম অনেক শক্তিশালী, সংবাদিকরা যদি লেখনীতে এগুলো তুলে আনেন, তবে আমরা সামাজিক অবক্ষয় থেকে মুক্তি পাবো।’

তিনি আরও বলেন, ‘দেশে হত্যা, ধর্ষণ ও সন্ত্রাসের বড় কারণ দেশের সামাজিক শাসন ও মূল্যবোধ কমে যাওয়া। এজন্য সমাজে সচেতনতামূলক কর্মকাণ্ড বাড়ানো দরকার। এসবের জন্য সরকার নানা উদ্যোগ নিচ্ছে। সমাজের শুরু থেকেই অনাচার ছিল। শুধু বাংলাদেশ নয়, সমগ্র পৃথিবীতেই এটা হচ্ছে। এর জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।  যারাই অপরাধ করছে তাদেরকে ধরা হচ্ছে এবং বিচারের মুখোমুখি করা হচ্ছে। দেশের মানুষ এ ধরণের হত্যাকাণ্ড দেখতে চায় না। এটা বন্ধে সমাজকে জাগিয়ে তুলতে হবে।