২০১৯ বিশ্বকাপের সেরা একাদশে সাকিব

img

ক্রীড়া ডেস্ক:

সিরিজ সেরার পুরস্কার সাকিবের হাতে না উঠলেও শক্ত দাবিদার ছিলেন। বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করার পরও সেরা না হওয়ায় ক্ষোভ বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের মনে। সাকিব সেরার পুরস্কার পাননি ঠিক কিন্তু যা দেখিয়েছেন তিনি সেটা আজীবন মনে রাখবে ক্রিকেট প্রেমীরা।

সেমিফাইনালে উঠার আগে বাংলাদেশ ছিটকে পড়লেও টুর্নামেন্ট শেষ হওয়া পর্যন্ত উচ্চাশা ছিল সাকিবকে নিয়ে। নয় ম্যাচের একটি বৃষ্টিতে পণ্ড হলেও বাকি আঁট ম্যাচে মোট করেন ৬০৬ রান। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও নেন ১১টি উইকেট।

এক আসরে সাতটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলে ছুঁয়ে ফেলেছেন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ডও। এক ম্যাচে ৪১ রানে আউট না হলে ছাড়িয়ে যেতেন শচীনকেও।

এক বিশ্বকাপে যেখানে কারও ৪০০ রান আর ১০ উইকেট নেয়ার রেকর্ড ছিল না, সেখানে সাকিব করেছেন ৬০৬ রান আর নিয়েছেন ১১টি উইকেট।

সব মিলে সাকিব জায়গা করে নিয়েছেন বিশ্বকাপের সেরা একাদশে। সাকিবের সঙ্গে বাকি ১০ জন- জেসন রায়, রোহিত শর্মা, কেন উইলিয়ামসন (অধিনায়ক), জো রুট, বেন স্টোকস, অ্যালেক্স কেয়ারি (উইকেটরক্ষক), মিচেল স্টার্ক, জোফরা আচার, লকি ফার্গুসন ও জাসপ্রিত বুমরাহ।

বিশ্বকাপের এই একাদশ গঠন করতে কাজ করেছেন সাবেক ক্রিকেটার ইয়ান বিশপ, ইয়ান স্মিথ ইশা গুহ এবং আইসিসির জেনারেল ম্যানেজার জ্যোফ অ্যালার্ডিস ও সাংবাদিক লরেন্স বুথ।