রোহিঙ্গা সংকটে সবাইকে মানবিক থাকার আহ্বান জানিয়েছেন মিলার

img

নিজস্ব প্রতিবেদক:

রোহিঙ্গা সংকট সমাধানে শরণার্থীদের প্রতি সরকার, আন্তর্জাতিক সংস্থা এবং এনজিওগুলোকে পূর্বের ন্যায় মানবিক হওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

সোমবার ঢাকার যুক্তরাষ্ট্রের হাইকমিশন থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় জানানো হয়, আর্ল মিলার ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর কক্সবাজার সফর করেছেন। এই সফরে তিনি রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয় দেওয়া স্থানীয় মানুষদের সহায়তা দিতে যুক্তরাষ্ট্র সরকারের তহবিল পায় এমন সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন।

রোহিঙ্গা শরণার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের অর্থসহায়তার কথা তুলে ধরে বার্তায় জানানো হয়, ২০১৭ সালের আগস্টে সহিংসতা শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৪ হাজার ৫৫২ দশমিক ৮ কোটি টাকা অর্থ সহায়তা দিয়েছে। মানবিক সহায়তা প্রদানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থান এখন পর্যন্ত শীর্ষে।

বার্তায় আরও জানানো হয়, যুক্তরাষ্ট্রের সহায়তা কক্সবাজারের স্থানীয় বাংলাদেশিদেরও সাহায্য করা হচ্ছে। এই সহায়তা এলাকাবাসীদের স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং অর্থনৈতিক কাজ ও শিক্ষার সুযোগ বাড়ানোর কার্যক্রমের মাধ্যমে স্থানীয় বাংলাদেশিদের জীবনমানের উন্নয়নে ভূমিকা রাখবে।

বার্তায় রাষ্টদূত মিলারের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘বিপন্ন রোহিঙ্গা শরণার্থীদের জন্য হৃদয় ও সীমান্ত উন্মুক্ত করে দিয়ে বাংলাদেশের জনগণ ও সরকার যে উদারতা দেখিয়েছে তা বিশ্ববাসীর জন্য একটি উদাহরণ।’