ঢাকায় পৌঁছেছে খোকার মরদেহ

img

নিজস্ব প্রতিবেদক:

বিএনপির ভাইস চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা ও অবিভক্ত ঢাকা সিটির সাবেক মেয়র সাদেক হোসেন খোকার লাশ ঢাকায় পৌঁছেছে। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার কিছু আগে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে নিউইয়র্ক থেকে দুবাই হয়ে ঢাকায় পৌঁছায় তার লাশ। পরে আনুষ্ঠানিকতা শেষে নয়টার দিকে বিমানবন্দরের কার্গো গেটের বাইরে নিয়ে আসা হয়।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকাল ৮টা ২৮ মিনিটে খোকার মরদেহ বহনকারী ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। 

মরদেহের সঙ্গে ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, খোকার স্ত্রী ইসমাত হোসেন, বড় ছেলে ইসরাক হোসেন, ছোট ছেলে ইসফাক হোসেন, মেয়ে সারিকা সাদেকসহ পরিবারের অন্য সদস্যরা।

বিমানবন্দরে খোকার লাশ গ্রহণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তার সঙ্গে ইকবাল হাসান মাহমুদ টুকু, খায়রুল কবির খোকন, কামরুজ্জামান রতন, নাজিম উদ্দিন আলাম, তাবিথ আউয়ালসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে অ্যাম্বুলেন্সে করে খোকার লাশ সরাসরি সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় নিয়ে যাওয়া হচ্ছে। অ্যাম্বুলেন্সের সামনের আসনে আব্বাসের সঙ্গে ইকবাল হাসান মাহমুদ টুকু আছেন।

বেলা ১১টায় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মরহুমের মরদেহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। বাদ জোহর নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বিকাল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে মরহুমের মরদেহ নিয়ে যাওয়া হবে এবং সেখানে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। সেখান থেকে গোপীবাগে মরহুমের নিজস্ব বাসভবনে মরদেহ নিয়ে যাওয়া হবে। বাদ আছর মরহুমের বাসভবন থেকে মরদেহ ধুপখোলা মাঠে নিয়ে যাওয়া হবে এবং সেখানে শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে জুরাইন কবরস্থানের বাবা-মা’র কবরের পাশে দাফন করা হবে ঢাকা সিটির সাবেক এই মেয়রকে।

এর আগে নিউইয়র্ক সময় মঙ্গলবার রাত ১১.২০ মিনিটে (বাংলাদেশ সময় বুধবার সকাল ১০.২০ মিনিটে) দুবাইর পথে রওয়ানা হয় খোকার মরদেহবাহী এমিরেটস এয়ারলাইন্সের ইকে ২০২ নম্বর ফ্লাইটটি। দুবাই থেকে ইকে ৫৮২ নম্বর ফ্লাইটে বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৮টা ২৮ মিনিটে ঢাকায় পৌঁছায়।

গত সোমবার (৪ নভেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাদেক হোসেন খোকা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। 

খোকার মৃত্যুতে গতকাল বুধবার (৬ নভেম্বর) ঢাকাসহ সারা দেশে শোক দিবস কর্মসূচি পালন করেছে বিএনপি।

গতকাল সোমবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল ৮টায়) নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে খোকার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। ঢাকায় ৪ দফায় জানাজা শেষে জুরাইন কবরস্থানে বাবা-মায়ের পাশে চিরঘুমে শায়িত করা হবে জাতির এই শ্রেষ্ঠ সন্তানকে।