কারিগরি শিক্ষার সুযোগ ও পরিধি বাড়ানো দরকার:শিক্ষা উপমন্ত্রী

img

নিজস্ব প্রতিবেদকঃ 

বৃত্তিমূলক শিক্ষাকে কেবল কারিগরি ধারার শিক্ষার্থীদের মধ্যে সীমাবদ্ধ রাখা যাবে না। এজন্য সব শিক্ষার্থীকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে কারিগরি শিক্ষার সুযোগ ও পরিধি বাড়ানো দরকার বলে মনে করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বুধবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, 'কেবল প্রচলিত সাধারণ শিক্ষার মাধ্যমে দেশের সবার কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভবপর নয়, তাই প্রতিটি সাধারণ ধারার বিদ্যালয়ে কমপক্ষে দুটি বৃত্তিমূলক ট্রেড চালু করা হবে।'

উপমন্ত্রী বলেন, 'কারিগরি শিক্ষার্থীদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তাদের জন্য নানা ধরনের কার্যক্রম গ্রহণ করা হবে।' এছাড়া বৃত্তিমূলক ও কারিগরি দক্ষতাকে বৈশ্বিক পরিমণ্ডলে কাজে লাগাতে বিদেশি ভাষায় পারদর্শিতাকে অর্জনের বিষয়টিকে গুরুত্ব দিয়ে কার্যক্রম গ্রহণের কথা জানান উপমন্ত্রী।

সেমিনারে আগত বিদেশি বিশেষজ্ঞদের সাথে মতবিনিময়ের ফলে কারিগরি শিক্ষায় বিদ্যমান সমস্যা চিহ্নিত করে সেগুলো সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ সহজ হবে বলে মনে করেন শিক্ষা উপমন্ত্রী।

উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ ,কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. সানোয়ার হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ এবং কলম্ব প্লান স্টাফ কলেজ, ফিলিপাইন্সের মহাপরিচালক ড. রাম হরি লামিচানি।