চাকরি দেয়ার যোগ্যতা অর্জন করতে হবে: শিক্ষামন্ত্রী

img

নিজস্ব প্রতিবেদকঃ 

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের চাকরির পেছনে না ঘুরে চাকরি দেয়ার মতো নিজেকে যোগ্য হিসেবে গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর বাড্ডার মাদানী এভিনিউর ইউআইইউর নিজস্ব ক্যাম্পাসে প্রতিষ্ঠানের ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, গোটা বিশ্ব যেখানে এগিয়ে যাচ্ছে সেখানে আমাদের আর পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই। জ্ঞান-বিজ্ঞান আর প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষার্থীদের এগিয়ে যেতে হবে। আর এ লক্ষ্যে সরকার কারিগরি ও কর্মমুখী শিক্ষার জন্য আধুনিক যুগোপযোগী পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

দীপু মনি বলেন, আমরা ক্ষুধাকে জয় করেছি। এখন সংগ্রাম চলছে দারিদ্র্য জয় করার। আর এই সংগ্রামে বিজয়ী হতে হলে শিক্ষার কোনো বিকল্প নেই। তবে এই শিক্ষা শুধু গতানুগনিক শিক্ষা হলেই হবে না। আমাদের প্রয়োজন এখন যুগোপযোগী শিক্ষা। সেই লক্ষে সরকার শিক্ষা এবং শিল্পকে সমন্বয় করে একটি সমন্বিত শিক্ষাব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ নিয়েছে। শিক্ষার্থীদের এখন শুধু শিক্ষিত হলেই চলবে না, আধুনিক এবং কর্মমুখী শিক্ষায়ও শিক্ষিত হতে হবে। শিক্ষা ও গবেষণা খাতে সরকার ক্রমান্বয়ে ব্যয় বা বাজেট বাড়াচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

সমাবর্তনে অংশ নেয়া শিক্ষার্থীদের উদ্দ্যেশে মন্ত্রী বলেন, তোমাদের এখন চাকরি খোঁজার চেয়ে চাকরি দেয়ার মতো যোগ্য হিসেবে নিজেদের প্রস্তুত করতে হবে। সরকারের পাশাপাশি বেসরকারিভাবে গড়ে উঠা বিশ্ববিদ্যালয়গুলো আধুনিক ও যুগোপযোগী শিক্ষা বিস্তারে ভূমিকা রাখছে বলেও মন্ত্রী মন্তব্য করেন।

অনুষ্ঠানে দুই হাজার ৩৫২ জন শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন ডিগ্রি দেয়া হয় এবং কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য চারজন শিক্ষার্থীকে স্বর্ণপদক দেয়া হয়।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। বক্তব্য রাখেন ইউআইইউর ভিসি অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা, প্রো-ভিসি অধ্যাপক ড. হাসনান আহমেদ।